ঢাবিতে বার্ষিক নাট্যোৎসব শুরু রোববার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাটকের একটি দৃশ্য। ছবি: বাংলানিউজ

walton

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ‘রজত জয়ন্তী’ ও ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ১৪তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব-২০১৯’ শুরু হবে রোববার (১ ডিসেম্বর)। এদিন সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ নাট্যযজ্ঞের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (৩০ নভেম্বর) বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

‘এখানে জীবন ফুরায় না, কেননা এখানে ভালোবাসা অফুরান’ স্লোগানে এ উৎসব অনুষ্ঠিত হবে।  

বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবিরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। 

বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

১০ দিনব্যাপী এ নাট্যোৎসবে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক ও স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশিত ১৭টি নাটক মঞ্চস্থ হবে। ১৭টি নাটকের ৮টি নাটক প্রদর্শিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এবং বাকি নাটক নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চস্থ হবে।

১ থেকে ৪ ডিসেম্বর টিএসসি মিলনায়তনে প্রথম পর্বের নাটক শুরু হবে সন্ধ্যা ৬টা থেকে। প্রতিদিন থাকবে দু’টি করে নাটক।

১ ডিসেম্বর দিনের প্রথম প্রদর্শনীতে থাকবে মুনীর চৌধুরীর রচনা এবং ফারিজ খানের নির্দেশনায় নাটক ‘একতালা দোতালা’। দিনের দ্বিতীয় প্রদর্শনীতে জহির রায়হানের রচনা এবং সৈয়দ আল মেহেদি হাসানের নির্দেশনায় নাটক ‘একুশের গল্প’।

২ ডিসেম্বর দিনের প্রথম প্রদর্শনীতে থাকছে দারিও ফো এর রচনা এবং রুদ্র সাওজালের অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘মৃত্যু আসে ছদ্মবেশে’। দিনের দ্বিতীয় প্রদর্শনীতে হোরেস হোলির রচনা এবং মোসা. সায়মা আক্তারের অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘হিজ লাক’।

৩ ডিসেম্বরে দিনের প্রথম পরিবেশনায় আহম্মেদ রাউফুর রহিমের রচনা ও নির্দেশনায় নাটক ‘ব্লাড টেলিগ্রাম’। দিনের দ্বিতীয় প্রদর্শনীতে আহমদ সফা রচিত ‘কবি ও সম্রাট’ অবলম্বনে মো. ওয়ালী হোসেন এমদাদের নাট্যরূপ ও নির্দেশনায় নাটক ‘কবি ও সম্রাট’।

৪ ডিসেম্বর হাসান আজিজুল হক রচিত এবং সোনিয়া পারভিন অনা নির্দেশিত দিনের প্রথম নাটক ‘লালদিঘিতে জ্যোৎস্না’। আর দিনের দ্বিতীয় অর্থাৎ উৎসবের প্রথম পর্বে টিএসসির শেষ প্রদর্শনীতে থাকছে ফেরেঞ্চ মোলনার রচনা এবং ফারজিয়া হল ফারিনের অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘ছদ্মবেশ’। 
৫ থেকে ১০ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে উৎসবের দ্বিতীয় পর্ব শুরু হবে। ৫ ডিসেম্বর নাটমণ্ডলে দিনের প্রথম প্রদর্শনীতে থাকছে গ্যারি মাইকেল ক্লুগার রচিত এবং অদিতি চ্যাটার্জির অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘দ্য হোস্টেজ’। দিনের দ্বিতীয় মঞ্চায়নে থাকছে রঞ্জন বন্দোপাধ্যায়ের রচনা অবলম্বনে মো. সানজিদুল ইসলামের নাট্যরূপ ও নির্দেশনায় নাটক ‘কাদম্বরী’।

৬ ডিসেম্বর নাটমণ্ডলে দিনের প্রথম প্রদর্শনীতে থাকছে স্যামুয়েল বেকেট রচিত এবং মো. সোহেল রানা নির্দেশিত নাটক ‘হ্যাপি ডেইজ’। দিনের দ্বিতীয় মঞ্চায়নে এরিক কোবল রচিত, আব্দুর রাজ্জাকের অনুবাদ এবং মো. আখলাকুজ্জামান অনিকের নির্দশনায় নাটক ‘ওয়েটিং ফর দ্য ম্যাটিনি’।

৭ ডিসেম্বর থাকছে জনপ্রিয় নাট্যকার জেফ গডের রচনা এবং শেখ আব্দুল কাইয়ুমের অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘মার্ডার বাই মিডনাইট’। দ্বিতীয় প্রদর্শনীতে থাকছে আন্তন চেকভের ‘সোয়ান সঙ’ অবলম্বনে মমতাজউদ্দীন আহমেদ ও রাম কৃষ্ণ সাহার ভাবনা ও নির্দেশনায় নাটক ‘সোয়ান সঙ’।

৮ ডিসেম্বর নাটমণ্ডলের প্রথম প্রদর্শনীতে থাকছে জেমস থালমার্স এর রচনা এবং মোসা. তাসলিমার অনুবাদ ও নির্দেশনায় নাটক ‘নির্দয় পারিশ্রমিক’। দিনের শেষ অর্থাৎ দ্বিতীয় প্রদর্শনীতে থাকছে মো. আমিনুর রহমানের রচনা ও নির্দেশনায় নাটক ‘ফ্রম লাভ টু রেভ্যুলিউশন’।

৯ থেকে ১০ ডিসেম্বর থাকছে বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবীরের নাট্যভাবনা, পরিকল্পনা ও নির্দেশনায় নাটক ‘রসপুরাণ’। ১০ ডিসেম্বর ‘রসপুরাণ’ মঞ্চায়নের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী এ নাট্যযজ্ঞানুষ্ঠানের পর্দা নামবে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এসকেবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
শীতকালীন রোগে মৃত্যু ৫৭ জনের
মনিরামপুরের সাবেক ওসি ছয়রুদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ
মোদী-অমিতের মিথ্যা কথার তালিকা দিল কংগ্রেস
পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের
‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’


সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ
ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম