রাবির সমাবর্তন শনিবার, চলছে বর্ণিল উৎসবের প্রস্তুতি

মঈন উদ্দিন, রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম, ছবি: বাংলানিউজ

walton

রাবি: একদিন পরেই শনিবার (৩০ নভেম্বর) অনুষ্ঠিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন। সমাবর্তন অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং গ্র্যাজুয়েটদের বরণ করে নিতে বর্ণিল রূপে সাজানো হচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রস্তুতি প্রায় সম্পন্ন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবারের সমাবর্তন বক্তা ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

সমাবর্তনে অংশ নিতে মোট ৩ হাজার ৪৩১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। এর মধ্যে কলা অনুষদের ৬৬৬ জন, আইন অনুষদের ৮৯ জন, বিজ্ঞান অনুষদের ৩৭৭ জন, বিজনেস স্টাডিজ অনুষদের ৫০৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ৫৮১ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৩১০ জন, কৃষি অনুষদের ৮৫ জন, প্রকৌশল অনুষদের ১৩৫ জন ও চারুকলা অনুষদের ৪৩ জন নিবন্ধন করেছেন। বিভিন্ন ইনস্টিটিউটসগুলোর ৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছে। এছাড়া এমবিবিএস (ব্যাচেলর অব মেডিসিন ও ব্যাচেলর অব সার্জারি) ও বিডিএস (ব্যাচেলর অব ডেন্টাল সার্জন) ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছেন।

সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে ব্যাপক শোভাবর্ধনের কাজ চলছে। সুষ্ঠুভাবে সমাবর্তন সম্পন্ন করতে সাংগঠনিক কমিটিসহ ১৬ টি উপ-কমিটি কাজ করছে। নির্ধারিত সময়ের আগেই অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত রয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্তা-ব্যক্তিরা।

বিভিন্ন ভবন ও এর আশপাশে চলছে পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ। সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙের আলোকচ্ছটায় চিরচেনা রূপে নতুন মাত্রাযোগ হয়েছে। যা সমাবর্তনের আনন্দ-আবেশকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ফলে সমাবর্তনকে ঘিরে শিক্ষক-শিক্ষার্থীসহ ক্যাম্পাসের আনাচে-কানাচে যেন উৎসবের আমেজ বইছে। এছাড়া সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রস্তুতিও চলছে।
আলোকচ্ছটায় নতুন রূপে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ছবি: বাংলানিউজবৃহস্পতিবার (২৮ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ নির্মাণের কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন রঙ করা হয়েছে। ক্যাম্পাসের গাছগুলোতে রঙ করাসহ বেশ কয়েকটি সড়ক সংস্কার ও ঝোপঝাড় পরিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে শহীদ ড. শামসুজ্জোহা চত্বর পর্যন্ত ফুটপাত ও বাগানের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। সিনেট ভবন থেকে কাজলা ফটক পর্যন্ত প্যারিস রোডে ফুটপাত নির্মাণ করা হচ্ছে।

সৈয়দ আমীর আলী হল সংলগ্ন হেলিপ্যাড থেকে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম পর্যন্ত সড়কে কারপেটিং করা হয়েছে। জুবেরি ভবন ও শহীদ হবিবুর রহমান হলের মাঠে প্রস্তুত করা হয়েছে অতিথিদের গাড়ি পার্কিংয়ের স্থান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ কয়েকটি ভবন রঙিন আলোকচ্ছটায় সাজানো হয়েছে।

সমাবর্তন উপলক্ষে পুরো ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার করা হয়েছে। এসএসএফ (স্পেশাল সিকিউরিটি ফোর্স), পুলিশ, র‌্যাব, গোয়েন্দা বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্কাবস্থানে রয়েছেন।

এদিকে সমাবর্তন উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি ও গ্র্যাজুয়েটরা বিশ্ববিদ্যালয়ে আসছেন। এ জন্য সবার কাছে বিশ্ববিদ্যালয়কে নতুন আঙ্গিকে উপস্থাপনের জন্য সর্বোচ্চ চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে সবার সহায়তা কামনা করছি।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে রোববার (১ নভেম্বর) সকাল ৯টা পর্যন্ত ক্যাম্পাসের সব দোকান বন্ধ থাকবে। শনিবার দুপুর আড়াইটা থেকে রাষ্ট্রপতি ক্যাম্পাস প্রস্থান পর্যন্ত আবাসিক হলগুলোর ফটক বন্ধ থাকবে। এসময় শিক্ষার্থীদের হলে অবস্থান করতে হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
ওএইচ/

মেহেরপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
আশুলিয়ায় জুয়া খেলার সময় আটক ৫
অসহায় তিন পরিবারের পাশে ঈশ্বরদীর ইউএনও   
ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে রাবিতে সান্ধ্য কোর্স চালু
রূপগঞ্জে চার প্রতিষ্ঠানে অবৈধ গাস সংযোগ বিচ্ছিন্ন


অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা
পুলিশের ভুলে একদিন জেল খাটলেন নিরপরাধ মিজান
মধুপুরে থাই রাষ্ট্রদূতের কৃষি খামার পরিদর্শন
কুষ্টিয়ায় যুবককে কুপিয়ে-পায়ের রগ কেটে হত্যা
ভৈরবে মাদকদ্রব্য অফিসে আগুনের ঘটনায় মামলা