ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

ঢাকা: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭৭টি অনার্স মাদ্রাসায় ২০১৯-২০ শিক্ষাবর্ষের ফাজিল অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ৩০ নভেম্বর সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মাদ্রাসার অধ্যক্ষ, শিক্ষক ও সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন।

আসন বিন্যাস ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iau.edu.bd) জানা যাবে বলে শিক্ষাপ্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এতে আরও জানানো হয়, পরীক্ষার্থীকে প্রবেশপত্রসহ পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে আসনগ্রহণ করতে হবে। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও যেকোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস নেওয়া যাবে না।

ভর্তি পরীক্ষার মান হবে ১০০ নম্বর। এরমধ্যে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে দাখিল ও আলিম বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (৪র্থ বিষয়সহ) যথাক্রমে ১০ ও ১০ যোগ করে ছাত্র-ছাত্রীর ভর্তির মেধা তালিকা তৈরি করা হবে।

লিখিত পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০ শতাংশ। অর্থাৎ লিখিত পরীক্ষায় ৮০ নম্বরের মধ্যে ৩২ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯ 
এমআইএইচ/ওএইচ/

শরীয়তপুরে নকল জর্দ্দা তৈরির কারখানাকে জরিমানা
রোহিঙ্গারা এখনও পাচ্ছেন বাংলাদেশি পাসপোর্ট!
গণসংযোগে সুপরিকল্পিত হামলার ঘটনা ঘটিয়েছে বিএনপি: আমু
ঈদে মুক্তি পাবে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’
ম্যানসিটিকে গোল উৎসবে ভাসালেন জেসুস


ত্রিশালে মাছের খামার থেকে কলেজছাত্রের মরদেহ উদ্ধার
ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 
চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে গোলটেবিল বৈঠক
নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ