‘নতুন কিছু সৃষ্টি করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: নতুন কিছু সৃষ্টি করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু নভোথিয়েটারের সেমিনার হলে ‘বিশেষ গবেষণা অনুদান প্রাপ্ত প্রকল্প: ফলাফল ও প্রয়োগ’ শীর্ষক দিনব্যাপী সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। সেমিনারে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত সচিব আকবর হুসাইন। এই সেমিনারে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে গবেষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইয়াফেস ওসমান বলেন, গবেষক ও বিজ্ঞানীরা আমাদের কৃষিকে অনেক দূরে নিয়ে গেছে। কৃষি কাজ ও কৃষকের প্রতি ভালবাসা থেকেই এটা সম্ভব হয়েছে।

গবেষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কথা বলে উপদেশ দিলেই হবে না। নিজে কাজ করে দেখাতে হবে। নতুন কোনো কিছু সৃষ্টি করতে পারলেই নিজে যেমন আনন্দ পাবেন, দেশও উপকৃত হবে। এই মানসিকতা নিয়ে ল্যাবে কাজ করতে হবে। 

সভাপতির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন বলেন, বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ছয়টি গ্রুপে গবেষণা-অনুদান দেওয়া হয়। প্রতি বছর এই অনুদান বাড়ছে। এ বছর গবেষণা অনুদানের জন্য বরাদ্দ ছিল ১৬ কোটি টাকা। এর আগের বছর ১৫ কোটি টাকা বরাদ্দ ছিল।

এ সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গবেষকরা ভিন্ন ভিন্ন গবেষণা প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
পিএস/এসএ

প্রথমবার জুটি বাঁধলেন তারা
বঙ্গবন্ধু বেঁচে থাকলে আগেই বাংলাদেশ উন্নত দেশ হতো
রাজধানীতে ‘এস্কিমি টেড আড্ডা’
ভারতের কাছে সবার আগে বাংলাদেশ: অনিন্দ্য ব্যানার্জী
কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত


মুজিববর্ষে ৭০০ থানায় চারটি করে হেল্পডেস্ক: আইজিপি
প্রধানমন্ত্রীর কণ্ঠে ‘আঁরা চাটগাঁইয়া নওজোয়ান’
শরীয়তপুরে নকল জর্দা তৈরির কারখানাকে জরিমানা
রোহিঙ্গারা এখনও পাচ্ছেন বাংলাদেশি পাসপোর্ট!
গণসংযোগে সুপরিকল্পিত হামলার ঘটনা ঘটিয়েছে বিএনপি: আমু