বেক প্রকল্পে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫ গবেষকের অংশগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিথুয়ানিয়ার বেক (BECK) প্রকল্পের সমন্বয় সভায় অংশগ্রহণকারীরা।

walton

বরিশাল: লিথুয়ানিয়ার ভিলনিয়াস গেদিমিনাস টেকনিক্যাল ইউনিভার্সিটিতে বেক (BECK) প্রকল্পের তৃতীয় সমন্বয় সভায় অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষকের এক গবেষক দল।

১২ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এ সমন্বয় সভায় নেতৃত্বে দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. ধীমান কুমার রায়।

অংশগ্রহণকারী গবেষক দলের অন্য সদস্যরা হলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক আবু জাফর মিয়া, সুখেন গোস্বামী, মুহা. ইলিয়াস মাহমুদ এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক  ড. সুব্রত কুমার দাস।

‘রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে জ্বালানি দক্ষতা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ভোক্তা আচারণের সঙ্গে শিক্ষাকে একীভূতকরণ’ শিরোনামের এ প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়নের ইরাস্মাস মুন্ডুসের অর্থায়নে পরিচালিত হয়।

সফর শেষে বুধবার (২৭ নভেম্বর) ববির পাঁচ শিক্ষকের প্রতিনিধি দলটি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে।

 এ সময় উপাচার্য শিক্ষকদের গবেষণা কার্যক্রমে বেশি বেশি অংশগ্রহণের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, আপনাদের মাধ্যমেই শিক্ষার্থীরা তাদের শিক্ষা ও গবেষণার মানকে উন্নত করে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের উপযুক্তভাবে গড়ে তুলতে সক্ষম হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে এ ধরনের সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণের কোনো বিকল্প নেই।

এ প্রকল্পের প্রথম সভা শ্রীলঙ্কায় এবং দ্বিতীয় সভা ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমএস/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: বরিশাল বিশ্ববিদ্যালয়
কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ