ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

শিক্ষা

বেক প্রকল্পে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫ গবেষকের অংশগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৭ ১০:১৪:৫৩ পিএম
বেক প্রকল্পে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫ গবেষকের অংশগ্রহণ

বরিশাল: লিথুয়ানিয়ার ভিলনিয়াস গেদিমিনাস টেকনিক্যাল ইউনিভার্সিটিতে বেক (BECK) প্রকল্পের তৃতীয় সমন্বয় সভায় অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষকের এক গবেষক দল।

১২ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এ সমন্বয় সভায় নেতৃত্বে দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. ধীমান কুমার রায়।

অংশগ্রহণকারী গবেষক দলের অন্য সদস্যরা হলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক আবু জাফর মিয়া, সুখেন গোস্বামী, মুহা. ইলিয়াস মাহমুদ এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক  ড. সুব্রত কুমার দাস।

‘রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে জ্বালানি দক্ষতা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ভোক্তা আচারণের সঙ্গে শিক্ষাকে একীভূতকরণ’ শিরোনামের এ প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়নের ইরাস্মাস মুন্ডুসের অর্থায়নে পরিচালিত হয়।

সফর শেষে বুধবার (২৭ নভেম্বর) ববির পাঁচ শিক্ষকের প্রতিনিধি দলটি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে।

 এ সময় উপাচার্য শিক্ষকদের গবেষণা কার্যক্রমে বেশি বেশি অংশগ্রহণের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, আপনাদের মাধ্যমেই শিক্ষার্থীরা তাদের শিক্ষা ও গবেষণার মানকে উন্নত করে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের উপযুক্তভাবে গড়ে তুলতে সক্ষম হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে এ ধরনের সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণের কোনো বিকল্প নেই।

এ প্রকল্পের প্রথম সভা শ্রীলঙ্কায় এবং দ্বিতীয় সভা ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমএস/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa