এখন থেকে অনলাইনেই তোলা যাবে ঢাবি’র সার্টিফিকেট 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাবি লোগো। ফাইল ফটো

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে এখন থেকে অনলাইনের মাধ্যমেই মার্কশিট ও সার্টিফিকেট উত্তোলনের আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। মহান বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিন (১ ডিসেম্বর) থেকে এ কার্যক্রম শুরু হবে। 

শনিবার (২৩ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আসিফ হোসেন খান বাংলানিউজকে এ তথ্য জানান। 

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সেবা পেতে প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে https://service.du.ac.bd সাইটে বিস্তারিত জানা যাবে।

অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে-স্লিপ পাঠানো হবে। এই স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যে কোনো শাখায় নির্ধারিত ফি জমা দেওয়া যাবে। ফি জমা হওয়ার সমগে সঙ্গেই শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদের আগের মতো আবেদন ফরম উত্তোলন, তথ্য সংশোধনের জন্য বারবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে যেতে হবে না। তবে হল ও লাইব্রেরি সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। 

নতুন পদ্ধতিতে হিসাব রক্ষা অনেক দ্রুত ও সহজ হবে, সেই সঙ্গে বৃদ্ধি পাবে স্বচ্ছতা। আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ছয়টি ধাপে সম্পন্ন হবে। শিক্ষার্থী নিজের ড্যাশবোর্ড থেকেই এ বিষয়ক অগ্রগতি দেখতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এসকেবি/এইচজে

লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি
বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি
বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার


‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’
সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত
ওয়ারীতে শ্রমিকদল নেতা গুলিবিদ্ধ
মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় ৩ জনের সাক্ষ্যগ্রহণ
‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’