ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

শিক্ষা

খুবিতে চলছে ১ম বর্ষ ভর্তি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৯
খুবিতে চলছে ১ম বর্ষ ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন শিক্ষার্থীরা

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। 

শনিবার (০২ নভেম্বর) সকাল ৮টায় এ পরীক্ষা শুরু হয়। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত  পর্যায়ক্রমে বিভিন্ন ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অধীন ৮টি স্কুলের অন্তর্ভুক্ত ২৯টি ডিসিপ্লিনে ১২১৭ আসনে (মুক্তিযোদ্ধা সন্তান ও উপজাতি কোটাসহ) ভর্তির জন্য অনলাইনে ৩২ হাজার ৬শ ৩৬ জন আবেদন করেছেন। আসন প্রতি ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ জন।

ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), হোপ পলিটেকনিক এবং রেভারেন্ড পলস হাই স্কুল উপ-কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে ১ থেকে ৫১৮৪, কুয়েট উপ-কেন্দ্রে ৫১৮৫ থেকে ১২৫৩৩, হোপ পলিটেকনিক উপ-কেন্দ্রে ১২৫৩৪ থেকে ১৩২৫৮ এবং রেভারেন্ড পলস হাই স্কুল উপ-কেন্দ্রে ১৩২৫৯ থেকে ১৪৬২৩ পর্যন্ত রোল নম্বরধারীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা কেবলমাত্র খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মূলকেন্দ্রে অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), হোপ পলিটেকনিক এবং রেভারেন্ড পলস হাই স্কুল উপ-কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে।

দুপুর দেড়টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) উপ-কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অধীনে চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান পরীক্ষার হলগুলো পরিদর্শন করেন।

এদিকে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যরা নিয়োজিত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa