php glass

এএফএমসি’তে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এএফএমসি’তে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের সেমিনার। ছবি- বাংলানিউজ 

walton

ঢাকা: ঢাকা সেনানিবাসের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে (এএফএমসি) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে র্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) কলেজ ক্যাম্পাসে এ র্যালী ও সেমিনার অনুষ্ঠিত হয়। 'মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমান। 

প্রধান অতিথি বলেন, সামাজিক অস্থিরতা, বিশেষ করে সহিংসতা, হিংস্রতা, হানাহানি বন্ধ করে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠা করতে হবে। কারণ প্রতিটি সহিংসতা, হিংস্রতা মানসিক রোগকে ত্বরান্বিত ও গভীরতর করে। মানসিক রোগ আত্মহত্যার বিশেষ কারণ। এ রোগ প্রতিরোধে রোগীর চিকিৎসক, অভিভাবক, নিকটাত্মীয় সবাইকে সক্রিয় অংশগ্রহণ করতে হবে। মানসিক স্বাস্থ্য বিষয়ক আয়োজনকে সাধুবাদ জানিয়ে সেনাবাহিনীতে ভবিষ্যতেও এ ধরনের কর্মসূচি পালনে সবাইকে উৎসাহিত করেন তিনি।

সেমিনারের প্রতিপাদ্যের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম। তিনি বলেন, ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নিতে হবে। স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে মানসিক স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে সচেতনতা ও সাহায্য সেল গঠন করা যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি। 

এএফএমসি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কলেজের কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু-কিশোর মনোরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এস আই মল্লিক প্রমুখ।

সেমিনারের আগে অতিথিরা বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে তারা বর্ণাঢ্য এক র‍্যালিতে অংশ নেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- কলেজের ডেপুটি কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুর রহমান।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯ 
টিএম/এইচজে 

লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ
ধর্মঘট না মেনে গাড়ি নামানোয় কয়েক চালককে মারধর
আমেরিকায় বিক্রি হচ্ছে গরুর গোবরের কেক!
ত্রিপুরায় গাঁজাসহ ৩ মাদকবিক্রেতা আটক
বরিশালে এইচএসসিতে বৃত্তি পাচ্ছেন ৫৯৩ শিক্ষার্থী


রাজশাহীতে পুরোদমে বাস চলাচলের ঘোষণা
না’গঞ্জে ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে পরিবহন ধর্মঘট
গ্রুপ সেরা জার্মানি, বড় জয়ে নেদারল্যান্ডস-বেলজিয়াম
সবজির বাজার স্থিতিশীল
নানা চাপে নেতারা দল ছাড়তে পারেন: হাবিব উন নবী