php glass

১৮ দিন পর খুলেছে গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিচ্ছে শিক্ষক

walton

গোপালগঞ্জ: দীর্ঘ ১৮ দিন বন্ধ থাকার পর গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) খুলেছে। বুধবার (৯ অক্টোবর) সকাল থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করে। যথারীতি ক্লাসও হয়েছে। তবে,  ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিল বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত এক চিঠিতে প্রফেসর ড. মো. শাহজাহানকে নতুন উপাচার্য নিয়োগ না হওয়া রুটিন দায়িত্ব পালন করতে বলা হয়েছে।
  
গত ১৯ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীরা সাবেক ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, নারী কেলেঙ্কারি, স্বৈরনীতি ও কথায় কথায় অনৈতিক বহিষ্কারসহ বিভিন্ন দাবিতে তার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন ২১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে এবং ওই দিন সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত না মেনে শিক্ষার্থীরা ভিসি’র পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তখন সাবেক ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের ‘ইন্ধনে’ বহিরাগতরা শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এতে ছাত্র-ছাত্রীসহ অন্তত ২০ শিক্ষার্থী আহত হন। এরপর ভিসি’র পদত্যাগ আন্দোলন আরো তীব্র থেকে তীব্র হয়। 

বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা নিয়ে ২৫ ও ২৬ সেপ্টেম্বর ইউজিসি কর্তৃক গঠিত তদন্ত টিম গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তদন্তে আসেন। ২৯ সেপেটম্বর ইউজিসি তদন্ত টিম শিক্ষা মন্ত্রণালয়ে ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনকে অপসারণের সুপারিশ করে তদন্ত প্রতিবেদন পেশ করেন। 

২৯ সেপ্টেম্বর শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের ১২তম দিনে রাতের বেলা ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন কঠোর পুলিশ পাহারায় ক্যাম্পাস ত্যাগ করেন এবং ৩০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন। 

১ আক্টোবর শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে চলমান আন্দোলন স্থগিত ঘোষণা করেন। এরপর থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাস ছাড়তে শুরু করে। 

ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান বলেছেন, দীর্ঘ ১৮ দিনের লাগাতার আন্দোলনের পর শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়েছে। বুধবার শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে। আগের মতো ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এসএইচ

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী