php glass

ছাত্রলীগের ‘টর্চার সেল’ বন্ধে গণতদন্ত করবেন শিক্ষকরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজু ভাস্কর্যের পাদদেশে বক্তব্য রাখছেন আনু মুহাম্মদ/ছবি: শাকিল

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে নির্যাতনের বিষয়ে গণতদন্ত কমিশন গঠন করে রিপোর্ট প্রকাশ করবেন নিপীড়নবিরোধী শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে নিপীড়নবিরোধী অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকদের ব্যানারে প্রতিবাদ সমাবেশে একথা জানান অধ্যাপক আনু মুহাম্মদ।

তিনি বলেন, ছাত্রলীগের নির্যাতনের কারণে অনেক শিক্ষার্থী আমাকে তদন্ত কমিটি গঠন করে নির্যাতনের চিত্র তুলে ধরার কথা বলেছে। কিন্তু আমি ঘোষণা করতে চাই শুধু শিক্ষার্থীরা নয়, পাশাপাশি এ কমিটিতে শিক্ষকরাও অংশ নেবেন। কমিটি নির্যাতনের চিত্র সারাদেশের মানুষের সামনে তুলে ধরবে।

সমাবেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমএম আকাশ বলেন, আমরা সবাই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গেস্টরুম-গণরুমের কথা জানি। বুয়েটে প্রায় প্রতিদিন রাতেই কাউকে না কাউকে টর্চার সেলে অত্যাচার করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও একই অবস্থা। আমরা জানি, এই সমাবেশের পর গণরুম-গেস্টরুম বন্ধ হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বিন্দুমাত্র বিচলিত হবেন না। তারা সরকারের কথা অনুযায়ীই চলবেন।

তিনি বলেন, কেউ শিবির করলে তার সেই অধিকার আছে কিনা সেটা আগে দেখতে হবে। বুয়েটে যে শিক্ষার্থীকে মারা হয়েছে, সে তো শিবিরও ছিল না। তার পরিবার তো আওয়ামী লীগের সমর্থক। সুতরাং, দেখা যাচ্ছে দেশে গুণ্ডামিতন্ত্র কায়েম হচ্ছে। এর ফল সরকারকে ভোগ করতে হবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এসকেবি/এএ

কুমিল্লায় আ’লীগের সম্মেলন কমিটিতে ‘‌‌মৃত ব্যক্তি’র নাম
বিসিসি’র তিন কর্মকর্তাকে বরখাস্ত
‘প্রতিকূল ব্যবসায়িক পরিবেশেও’ প্রবৃদ্ধি অর্জন গ্রামীণফোনের
বরিশাল স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচের প্রস্তুতি 
শিবগঞ্জে দেড় মণ ইলিশ জব্দ


৩০০ কোটি রুপি ছাড়ালো ‘ওয়ার’, আসছে সিকুয়েল
বিএনপির এমপি হারুনের পাঁচ বছর কারাদণ্ড
সম্রা‌টের সহ‌যোগী আরমান ফের রিমা‌ন্ডে
সরকারি কর্মচারী গ্রেফতার অনুমোদনের বিধান নিয়ে রুল
সংবাদ সম্মেলন করে ধর্মঘটে যেতে পারেন ক্রিকেটাররা?