php glass

ভিকারুননিসার গভর্নিং বডির ভোট পেছাতে মতামত চাওয়া হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রধান ফটক/ সংগৃহীত

walton

ঢাকা: রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন অভিভাবকরা।

প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি ও এসএসসি এবং স্কুলের বার্ষিক পরীক্ষার পর এ নির্বাচন অনুষ্ঠানের জন্য শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করেছেন তারা।

আর এ বিষয়ে সুস্পষ্ট মতামত জানাতে অধ্যক্ষকে নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ২৫ অক্টোবর (শুক্রবার) গভর্নিং বোর্ডের নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

আবেদনে বলা হয়েছে, ঢাকা শহরে সুপ্রাচীনতম প্রতিষ্ঠান ভিকারুনিসা নুন স্কুল অ্যান্ড কলেজ নারী শিক্ষার জন্য বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এই শিক্ষাপ্রতিষ্ঠানে বিগত গভর্নিং বডির ভর্তিবাণিজ্য, শিক্ষক নিয়োগ বাণিজ্য, কর্মচারী নিয়োগ বাণিজ্য, অধ্যক্ষ নিয়োগ বাণিজ্যসহ যাবতীয় কর্মকাণ্ডের দুর্নীতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তদন্তে উঠে এসেছে। যার পরিপ্রেক্ষিতে অধ্যক্ষ নিয়োগ স্থগিত এবং একজন ভারপ্রাপ্ত অধ্যক্ষের এমপিও স্থগিত করা হয়। স্বনামধন্য প্রতিষ্ঠানকে টালমাটাল অবস্থা থেকে উত্তরণের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেষণে একজনকে অধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। এজন্য আমরা অভিভাবকদের পক্ষ থেকে আপনি এবং আপনারা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাচ্ছি।

কিন্তু কয়েকজন পুরনো সদস্য ও তাদের এজেন্টরা বিগত তিন মাস থেকে নির্বাচনের নামে ঢাকা শহরের অলিগলি, বাসাবাড়ি ও ফ্লাইওভারসহ সরকারের একটি সরকারি ও বেসরকারি ভবনে পোস্টার ও ব্যানার প্রদর্শন করে আসছে। যার ব্যাপারে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। পোস্টার ও ব্যানারের কারণে কলেজের নামটিও দেখা যাচ্ছে না এবং দেয়ালে লেখা বিভিন্ন ধরনের মনীষীর বাণীও ঢাকা পড়েছে। যা দৃষ্টিকটু এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বিগত কমিটির সময় দুই বছরে পড়ালেখার অবস্থার অনেক অবনতি ঘটেছে। বিভিন্ন বোর্ড পরীক্ষাতেও ফলাফলের ছন্দপতন ঘটেছে।

স্কুল ও কলেজে বর্তমানের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৬ হাজার। অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা ২ নভেম্বর এবং প্রাথমিক সমাপনীর ১৭ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে। ১৪ অক্টোবর থেকে শুরু হবে এসএসসির টেস্ট পরীক্ষা এবং নভেম্বরে এইচএসসি টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া স্কুলের অন্যান্য ক্লাসের বার্ষিক পরীক্ষা নভেম্বরের শেষ সপ্তাহে শুরু হয় ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে। ২০২০ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে ১ ফেব্রুয়ারি।

এ সময় নির্বাচন শিক্ষার্থীদের পড়াশোনার মনোযোগ নষ্ট করবে। এই সময়টা সব শিক্ষার্থীর পরীক্ষার প্রস্তুতি ক্লাস এবং পড়ালেখার জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। বিষয়গুলো বিবেচনা করে স্বনামধন্য প্রতিষ্ঠান অনিয়মগুলো দূর করে এবং দুর্নীতির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ ফিরিয়ে এনে এবং সব শিক্ষার্থীর পরীক্ষা শেষ হওয়ার পর নির্বাচন অনুষ্ঠানের জন্য আবেদন জানাচ্ছি।

বিল্লাল হোসেনসহ অভিভাবকদের ২৬ পৃষ্ঠার স্বাক্ষর সম্বলিত আবেদনপত্র জমা দেওয়া হয়েছে।

ভিকারুননিসার অধ্যক্ষ ফওজিয়া বলেন, তিনদিনের দিন কর্মদিবসের মধ্যে মতামত জানাতে বলা হয়েছে। সোমবার (০৭ অক্টোবর) চিঠি হাতে পেয়েছি আগামী দুই কর্মদিবসের মধ্যে মতামত জানাবো।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এমআইএইচ/জেডএস

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী