উচ্চশিক্ষায় যোগ্য শিক্ষকের ঘাটতি: ইউজিসি চেয়ারম্যান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় উপস্থিত অতিথিরা

walton

ঢাকা: দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থী থাকলেও যোগ্য শিক্ষকের কারণে তাদের জ্ঞান এবং দক্ষতার ঘাটতি রয়েছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। 
 

রোববার (০৬ অক্টোবর) ইউজিসিতে আয়োজিত কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) অগ্রগতি সম্পর্কিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
 
ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থী থাকলেও যোগ্য শিক্ষকের কারণে তাদের জ্ঞান এবং দক্ষতার ঘাটতি রয়েছে। শিক্ষকদেরকে সঠিকভাবে প্রশিক্ষিত করতে পারলে এ পরিস্থিতির উন্নতি ঘটবে।
 
তিনি বলেন, শিক্ষকতা দ্রুত অর্থোপার্জন ও ধনী হওয়ার পেশা নয়, এটি জাতি গঠনে একটি মহৎ পেশা। যারা শিক্ষকতা পেশায় আসবেন তাদেরকে নৈতিকতা, ত্যাগ এবং দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। এটি সহজাত হওয়া উচিত। অর্থোপার্জনের জন্য এ পেশায় না আসাই ভালো। মেধাবীদেরকে এ পেশায় নিয়োগ দেওয়া উচিত।
 
ইউজিসি চেয়ারম্যান কলেজ কর্তৃপক্ষকে নিয়োগ প্রক্রিয়ায় যথাযথ ব্যক্তিদের অন্তর্ভুক্তির আহ্বান জানান এবং বলেন অযোগ্য ও অদক্ষদের শিক্ষক হিসেবে নিয়োগ দিলে জাতি কাঙ্ক্ষিত ফল ভোগ করতে পারবে না।
 
অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, দেশের শিক্ষার মান নিয়ে ইউজিসি উদ্বিগ্ন। মানসম্মত শিক্ষা জাতি গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য ইউজিসি কাজ করে যাচ্ছে।
 
সভায় ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান, সিইডিপির প্রকল্প পরিচালক ড. একেএম মোখলেছুর রহমান এবং বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
এমআইএইচ/জেডএস

Nagad
করোনা কেড়ে নিল আরও এক চিকিৎসকের প্রাণ
করোনা রোগীর সহায়তায় বিমান বাহিনীর পরিবহন সেবা
রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী
স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা
হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে পবিপ্রবি উপাচার্যকে


পদ্মা নদীতে দুইটি বাল্কহেড ডুবি, ১০ শ্রমিক উদ্ধার 
করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ৩১৬৩
আর্চ বিশপ মজেস কস্তার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
গ্রন্থীর ফেসবুক আলাপচারিতায় এবার মোরশেদুল ইসলাম
'ব্লকবাস্টার' সেই ফাইনাল থেকে যে শিক্ষা পেয়েছি আমরা