php glass

ঢাবির গণরুম সংকট সমাধানে ভিসিকে ১৫ দিনের সময়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো 

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবাসন সমস্যাকে পুঁজি করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের গণরুমে রেখে রাজনৈতিক কর্মসূচি পালন করানো হচ্ছে বছরের পর বছর ধরে। এবার এই গণরুম সংকট সমাধানের জন্য উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ১৫ দিনের সময় বেঁধে দিয়েছেন ডাকসু’র সদস্য তানভীর হাসান সৈকত। 

মঙ্গলবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গণরুম সমস্যা সমাধান ও নবীন শিক্ষার্থীদের সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করে ভর্তির দাবিতে আয়োজিত মানববন্ধন থেকে এই সময়সীমা বেঁধে দেওয়া হয়। গণরুম হচ্ছে একটি কক্ষে ২০-৩০ জন প্রথম বর্ষের শিক্ষার্থীরা গাদাগাদি করে যেখানে থাকেন।

তানভীর হাসান সৈকত বলেন, ১৫ দিনের মধ্যে যদি গণরুম সমস্যার কোনো যৌক্তিক সমাধান না নেওয়া হয়, তাহলে আমরা সব গণরুমবাসী আপনার (ভিসি) বাসায় গিয়ে থাকা শুরু করবো। ১৫ দিনের এদিক-ওদিক হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এখানে দাস হওয়ার জন্য আসেনি। আজ বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে ১০০০ এর মধ্যে না থাকার মূল কারণ হচ্ছে, এ আবাসন সংকট। কেউ ছাত্রদের কথা বলে না। এখানে ভালো মানের কোনো গবেষণা নেই।

ডাকসু নির্বাচনকালীন সময়ে সব প্যানেল থেকে গণরুম বিলুপ্ত করার কথা বলা হলেও দৃশ্যত কেউ উদ্যোগ নেয়নি। কবি জসীম উদ্‌দীন হলের এ শিক্ষার্থী নিজের সিট ছেড়ে গণরুমের শিক্ষার্থীদের সঙ্গে এক মাস ধরে অবস্থান করছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বরাবর স্মারকলিপি দেন সংকট সমাধানের জন্য।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এসকেবি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী