php glass

নিয়মিত শিক্ষার্থীদের হাতেই থাকছে জকসুর ভোট

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

walton

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) নির্বাচনে শুধু বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীরাই প্রার্থী হতে পারবে এবং নিয়মিত শিক্ষার্থীর হাতেই থাকবে নেতৃত্ব নির্বাচনের ভোটাধিকার। ফলে সান্ধ্যকালীন (ইভিনিং) প্রোগ্রামের কোনো শিক্ষার্থী ভোট বা প্রার্থিতা করতে পারবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলানিউজকে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে জকসু নির্বাচন হয় না, আগামী বছরের শুরুর দিকেই এ নির্বাচন হবে। তাই আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সামঞ্জস্য ও যাচাই-বাছাই করে এগোতে চাচ্ছি। তবে এখানে ভোটাধিকার বা প্রার্থিতায় নিয়মিত শিক্ষার্থীরাই থাকছে। ইভিনিংয়ের ছাত্ররা এতে অংশ নিতে পারবে না।

‘বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় আমরা কমিটি থেকে প্রাপ্ত জকসুর খসড়া সংবিধান অনুমোদনের জন্য উপস্থাপন করবো। সিন্ডিকেটের অনুমোদনের পরেই এটি সবার জন্য উন্মুক্ত হবে। তবে সিন্ডিকেট সভায় এটি প্রয়োজনে সংশোধন করা যেতে পারে।’  

এর আগে ছাত্র আন্দোলনের জেরে গত ১ জুলাই জকসুর গঠনতন্ত্র প্রণয়নের জন্য আইন বিভাগের অধ্যাপক ড. সরকার আলী আক্কাসকে আহ্বায়ক করে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর কমিটি ৪৮ দিনের মাথায় তাদের পক্ষ থেকে আইন সংশোধন ও গঠনতন্ত্রের একটি খসড়া উপাচার্য বরাবর জমা দেন।  

এ বিষয়ে জানতে চাইলে গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহ্বায়ক সরকার আলী আক্কাস বলেন, আমাদের উপর উস্থাপিত যে কাজ ছিল তা উপাচার্য বরাবর জমা দিয়েছি। প্রস্তাবনায় রয়েছে, নিয়মিত শিক্ষার্থী এবং ২৬ বছর বয়স বা তার চেয়ে কম বয়সের শিক্ষার্থীরা যেন নির্বাচনে প্রার্থিতা ও ভোটার হওয়ার যোগ্যতা। এর বেশি হলে সেক্ষেত্রে ভোটাধিকার না দেওয়া। প্রশাসন চাইলে এটা সংশোধন বা পরিমার্জন করতে পারে।

জানা যায়, সবশেষ ১৯৮৭ সালে কলেজ আমলের নির্বাচনে আলমগীর সিকদার লোটন ও জাহাঙ্গীর সিকদার জোটন নামে দুই ভাই ভিপি ও জিএস নির্বাচিত হন। এরপর জবিতে আর কোনো জকসু নির্বাচন হয়নি। যদিও বলা হয় থাকে ২০০৫ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন তৈরির সময় এ বিশ্ববিদ্যালয়ে কোনো ছাত্র সংসদ নির্বাচনের আইন বা বিধি-বিধান ছিল না। তবে জকসুর জন্য সেই সময় থেকেই একটি রুম বরাদ্দ থাকলেও তা সেসময় থেকেই অব্যবহৃত ছিল। তবে সবশেষ ছাত্রলীগের কমিটি রুমটিকে তাদের দলীয় কাজে ব্যবহার করেছেন। তবে বর্তমানে ছাত্রলীগের কমিটি না থাকায় রুমটি ফের তালাবদ্ধ।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
কেডি/এএ

ঔপন্যাসিক প্যারীচাঁদ মিত্রের প্রয়াণ
রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত


করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ
শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ