php glass

শিক্ষার মানোন্নয়নে সবচেয়ে বেশি বিনিয়োগ দরকার প্রাথমিকে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বিশ্ববিদ্যালয়ের অ-সুখ ও প্রতিকার’ শীর্ষক সেমিনারে বক্তৃতা করছেন অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য

walton

ঢাকা: দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান নিয়ে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, দেশে মানসম্মত শিক্ষার ব্যবস্থা নেই। তাই মানসম্মত শিক্ষার জন্য পদক্ষেপ নেওয়া জরুরি হয়ে পড়েছে। এক্ষেত্রে শিক্ষা ব্যবস্থা বদলানো দরকার। আর এজন্য সবচেয়ে বেশি বিনিয়োগ করতে হবে প্রাথমিক বিদ্যালয়গুলোতে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটে আয়োজিত সেমিনারে বক্তারা একথা বলেন। ‘বিশ্ববিদ্যালয়ের অ-সুখ ও প্রতিকার’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউটের ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার।

এতে বক্তা ছিলেন ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য। ঢাবির বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আজমের সভাপতিত্বে সেমিনারে অতিথি ছিলেন ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রিবেল মনোয়ার, গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সরোজ মেহেদী।

ড. শিশির ভট্টাচার্য্য বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক কোনো র্যাংকিংয়ে আসে না। আসলে কেবল বিশ্ববিদ্যালয় নয়, কোনো ক্ষেত্রেই বাংলাদেশের নাম র্যাংকিংয়ে আসে না। উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলো এক্ষেত্রে রাজত্ব করছে। ভারত-ব্রাজিলের মতো দেশগুলোও সেরা ১০০-তে থাকতে পারছে না। সেখানে বাংলাদেশ কীভাবে পারবে? পারতে হলে অনেক বিনিয়োগ দরকার। সেজন্য সরকারকেও উদ্যোগী হতে হবে, শিক্ষার্থীদেরও চাইতে হবে। 

এ শিক্ষাবিদ বলেন, দেশে নতুন নতুন বিশ্ববিদ্যালয় না করে এখন যেসব বিশ্ববিদ্যালয় আছে, সেগুলো সংস্কারের দিকে মনোযোগ দিতে হবে। যেমন আমাদের কোয়ালিটি এডুকেশন নেই। কোয়ালিটি এডুকেশনের জন্য পদক্ষেপ নেওয়া জরুরি। সেজন্য আমাদের শিক্ষা ব্যবস্থা পাল্টানো দরকার। এক্ষেত্রে সবচেয়ে বেশি বিনিয়োগ করতে হবে প্রাথমিক বিদ্যালয়গুলোতে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য এমন বেতন করতে হবে, যেন মেধাবীরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতার দিকে উৎসাহী হয়। এতে শিক্ষার ভিত্তিটা পোক্ত হবে বলে আশা করা যায়।

মোহাম্মদ আজম বলেন, আজকের যে উন্নয়ন বা অর্থনৈতিক উন্নয়ন, এসব রাজনৈতিক ব্যাপার। এর অর্থনৈতিক কোনো ভিত্তি নেই। দেশে এখন যে বিশ্ববিদ্যালয়গুলো আছে, অবস্থা বিবেচনায় বলতে হয়, এগুলো আসলে মোটাদাগে কলেজ বা বিশ্ববিদ্যালয় কলেজ। বিশ্ববিদ্যালয় হয়ে উঠতে পারেনি। বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার জন্য লম্বা পথ পাড়ি দিতে হবে।

উন্নত জাতি গঠনে মানসম্মত শিক্ষা অত্যাবশ্যকীয় উল্লেখ করে সরোজ মেহেদী বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে দক্ষ জনবল তো লাগবেই, শিক্ষার্থীদের মানসিকতায়ও পরিবর্তন দরকার। ভালো ফলাফলের যেমন প্রতিযোগিতা দরকার আছে, তেমনি অবশ্যই ভালোভাবে জ্ঞানচর্চার প্রতিযোগিতা

সেমিনারে ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউটের সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
এইচএ/

রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ


শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার