php glass

‘গুণাবলী অর্জন করে দেশের নেতৃত্বসংকট দূর করতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): শিক্ষার্থীদের মাঝে নেতৃত্ব দানের গুণাবলী অর্জন করার মাধ্যমে দেশের নেতৃত্বসংকট মোকাবিলায় সাহায্য করার ওপর গুরুত্বারোপ করেছেন নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ফাদার প্যাট্রিক গ্যাফনি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর সি মজুমদার অডিটোরিয়ামে ঢাকা ইউনিভার্সিটি লিডারশীপ ডেভলপমেন্ট সোসাইটির উদ্যোগে আয়োজিত ‘বর্তমান বিশ্বে নেতৃত্ব ও নৈতিকতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ গুরুত্বারোপ করেন।

প্যাট্রিক গ্যাফনি বলেন, তরুণদের মাঝে নেতৃত্বের গুণাবলী অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধও অর্জন করতে হবে।

অনুষ্ঠানের আলোচক অর্থনীতিবিদ ড. আবুল বারাকাত বলেন, আমাদের দেশে এক ধরনের জ্ঞানপাপী আছে যারা গরিবদের দুর্নীতিবাজ অথবা সুযোগের অভাবে দুর্নীতি করে না বলে আখ্যা দেন। এরা মূলত নিজেদের দুর্নীতি ঢাকতে নয়তো সবাইকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে মানসিক প্রশান্তি পেতে চান। তারা জানেন না যে দরিদ্রদের আত্মসম্মান, আত্মমর্যাদাবোধ, সহমর্মিতাবোধ, সংহতিবোধ তাদের মতো চৌর্যবৃত্তিক রেন্ট-সিকারদের তুলনায় অনেক বেশি।

ঢাকা ইউনিভার্সিটি লিডারশীপ ডেভলপমেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি এস এম নাহিদ হাসান নয়নের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম ডি জিদান। এছাড়া আরও বক্তব্য রাখেন- ঢাবির বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান ফাদার তপন ডি রোজারিও, টেসলা বাংলাদেশ গার্লস ভ্যালি লিমিটেডের প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইয়াসির প্রমুখ।

নৈতিক মূল্যবোধ ও দক্ষতাসম্পন্ন বৈশ্বিক নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালের ২২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয় ‘ঢাকা ইউনিভার্সিটি লিডারশীপ ডেভলপমেন্ট সোসাইটি (ডিইউএলডিএস)’। সংগঠনটি ঢাবি শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত বক্তৃতা, উপস্থাপনা, ভাইভা কৌশল, ব্যবস্থাপনা দক্ষতা বাড়ানো, তথ্যপ্রযুক্তি ও ইংরেজি শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা এবং ক্লাস পরিচালনা করে আসছে।

এছাড়াও সংগঠনটি বিভিন্ন জাতীয় দিবস পালনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে এবং নীতি-নৈতিকতা সম্পন্ন নেতৃত্বের বিকাশে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে আসছে।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এসকেবি/এসএ

ksrm
হংকংয়ে শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসব
র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ
জাবি উপাচার্যের অপসারণ দাবিতে প্রতিবাদ সমাবেশ
'সিরিয়ায় তুর্কি অভিযানে বাস্তুচ্যুত প্রায় ৩ লাখ'
সাইবার আক্রমণ প্রতিরোধে সতর্কতার বিকল্প নেই


‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের গড়ে তুলতে হবে’
৫৫ কোটি ২৩ লাখ টাকা নিট আয় বিএসসির
রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজের পরিবেশক সম্মেলন
দুর্নীতির অভিযোগ পেলে সিটি নির্বাচনে মনোনয়ন নয়
নাশকতা মামলায় আব্বাস-আলালসহ ৫৬ জনের বিচার শুরু