php glass

২০২৫ সালের মধ্যে বিদেশে পোল্ট্রি রপ্তানি করা সম্ভব

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আয়োজিত সিম্পোজিয়ামে আলোচকরা

walton

বাকৃবি (ময়মনসিংহ): বর্তমানে বাংলাদেশের মোট মাংসের চাহিদার ৫৪ ভাগ পূরণ করছে পোল্ট্রি শিল্প। এদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পোল্ট্রি শিল্প বিশেষ অবদান রাখছে। তবে সঠিক পরিচালনা ও জীবনিরাপত্তা নিশ্চিত না হওয়ায় এ শিল্পে সংকট দেখা দিয়েছে।

সরকার সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করে পোল্ট্রি মনিটরিং বোর্ড, নিয়মবহির্ভুত ফিড মিল বন্ধ করা, উদ্যোক্তাদের রেজিস্ট্রেশনের আওতায় এনে সুযোগসুবিধা প্রদান, বাজারজাতকরণে পরিকল্পনা, জীবনিরাপত্তার বিষয়ে বিশেষ গুরুত্ব দিলে এ শিল্প জাতীয় অর্থনীতি ও মাংসের চাহিদা পূরণে অগ্রণী ভূমিকা রাখবে। সরকার উদ্যোগ নিলে ২০২৫ সালের মধ্যে এদেশে উৎপাদিত পোল্ট্রি আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা সম্ভব।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আয়োজিত সিম্পোজিয়ামে আলোচক হিসেবে এসব কথা বলেন নারিশ পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেডের পরিচালক শামসুল আরেফিন খালেদ।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘পোল্ট্রি প্যাথলজি ফিল্ড ট্রিপ: হ্যান্ডস অন প্রাকটিস অ্যান্ড ডিজেজ ইনভেস্টিগেশন’ শীর্ষক ওই সিম্পোজিয়ামের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগ।

সিম্পোজিয়ামে প্যাথলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমদ, ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা এবং প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
এসএইচ

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্ষুধাকে জয় করেছি আমরা: তথ্যমন্ত্রী
আসকে ভ্রাম্যামাণ আদালতের অভিযান 'উদ্দেশ্যপ্রণোদিত'
সংকট মোকাবিলায় কার্গো উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করা হচ্ছে
মায়ের বুকে সুমি, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা
খুলনায় দ্বিতীয় দিনে আড়াই কোটি টাকার আয়কর


রাবি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় সেই কনস্টেবল প্রত্যাহার  
সাদেক হোসেন খোকার দোয়া মাহফিল অনুষ্ঠিত
খুব শিগগিরই পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল
ডাবল হাঁকিয়ে আগরওয়ালের যত কীর্তি
কটিয়াদীতে ট্রেনে কাটা পড়ে মোটরসাইকেলের ২ আরোহী নিহত