php glass

পিএসসির নতুন সদস্য গোলাম ফারুকের শপথ রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এসএম গোলাম ফারুক। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নবনিযুক্ত সদস্য সিনিয়র সচিব এসএম গোলাম ফারুকের শপথ আগামী রোববার (১৫ সেপ্টেম্বর)। ওইদিন বিকেল সাড়ে তিনটায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে তাকে শপথবাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া সই করা এক স্মারকে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রপতি সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে এসএম গোলাম ফারুকের অবসরোত্তর ছুটি বাতিলসহ অন্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে এ নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বুধবার (৪ সেপ্টেম্বর) এক আদেশে বলা হয়েছে, সংবিধানের ১৩৯(১) অনুচ্ছেদ অনুযায়ী তার দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর অথবা তার ৬৫ বছর বয়স পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে কাল পর্যন্ত জনস্বার্থে পিএসসির সদস্যপদে সানুগ্রহ নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

বর্তমানে পিএসসিতে একজন চেয়ারম্যান ও ১৪ জন সদস্য রয়েছেন।

গোলাম ফারুক ১৯৬০ সালের ১ জুন শরীয়তপুরে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮১ ও ১৯৮২ সালে যথাক্রমে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করে ১৯৮৩ সালে সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগ দেন।

কর্মজীবনে মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেছেন গোলাম ফারুক। এরমধ্যে স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, পরিকল্পনা কমিশনের সদস্য, শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্বও পালন করেছেন তিনি। যুগ্মসচিব হিসেবে শিল্প ও জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালকসহ সিনিয়র সহকারী সচিব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্যক্তিগত জীবনে গোলাম ফারুক দুই পুত্র সন্তানের বাবা।

আরও পড়ুন> পিএসসির সদস্য হলেন অবসরে থাকা সচিব গোলাম ফারুক

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
ইএস/একে

ksrm
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর


মধুপুরে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন
নেতাকে কুপিয়ে আহতের ঘটনায় ৩ যুবলীগ নেতা বহিষ্কার
শুরু হলো জাতীয় নারী দাবা প্রতিযোগিতা
সিনিয়র ক্রিকেটাররাই ভালো খেলতে সাহায্য করেছেন: আমিনুল
ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউ’র শুভ সূচনা