php glass

কৃষি প্রকৌশলীদের চাকরির পদ সৃষ্টির দাবিতে ক্লাস বর্জন

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন। ছবি: বাংলানিউজ

walton

ময়মনসিংহ: বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালুসহ বিভিন্ন দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার (১১ সেপ্টেম্বর) ময়মনসিংহে প্রতিষ্ঠিত বাকৃবি ক্যাম্পাসে এ মানবন্ধন ও বিক্ষোভ মিছিল করেন তারা। সেখানেই অনির্দিষ্টকালের এ কর্মসূচি ঘোষণা করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ সালে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের যাত্রা শুরু হয়। প্রতিবছরই কৃষি প্রকৌশলী হিসেবে এই বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বহু গ্র্যাজুয়েট বের হচ্ছেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ক্রমশই কমে যাচ্ছে কৃষি প্রকৌশলীদের চাকরির ক্ষেত্র। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, কৃষি প্রকৌশলীদের চাকরির ক্ষেত্র প্রায় নেই বললেই চলে। কৃষি বিশ্ববিদ্যালয়ের অনান্য অনুষদের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ থাকলেও কৃষি প্রকৌশলীরা এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

শিক্ষার্থীরা বলছেন, সরকার কৃষিতে প্রযুক্তির ছোঁয়া আনতে নির্বাচনী ইশতেহারেও আধুনিক কৃষি ব্যবস্থার লক্ষ্যে যান্ত্রিককরণের কথা উল্লেখ করেছেন। আর এটি কেবল সম্ভব প্রতিটি উপজেলায় কমপক্ষে একজন করে কৃষি প্রকৌশলী নিয়োগ দেওয়ার মাধ্যমে। কিন্তু কৃষি প্রকৌশলীরা সন্তোষজনক চাকরি না পেয়ে অন্য পেশায় ঝুঁকে পড়ার কারণে কৃষিতে প্রযুক্তির ছোয়াঁ তেমনভাবে লাগছে না। এ বিষয়ে আমরা সরকারের দৃষ্টি কামনা করছি।

যোগাযোগ করা হলে অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল হক বলেন, শিক্ষার্থীদের দাবির বিষয়ে আমরা কাজ করছি। দ্রুতই এর সমাধান করতে পারবো বলে আশা করছি।

 

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এমএ

ksrm
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর


মধুপুরে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন
নেতাকে কুপিয়ে আহতের ঘটনায় ৩ যুবলীগ নেতা বহিষ্কার
শুরু হলো জাতীয় নারী দাবা প্রতিযোগিতা
সিনিয়র ক্রিকেটাররাই ভালো খেলতে সাহায্য করেছেন: আমিনুল
ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউ’র শুভ সূচনা