php glass

ঢাবিতে ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’ বইয়ের মোড়ক উন্মোচন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জোবাইদা নাসরীনের গবেষণামূলক বই ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। ঢাবির নৃবিজ্ঞান বিভাগ, ঢাকাস্থ আমেরিকান সেন্টার ও ইএমকে সেন্টার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফারহানা বেগমের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, বিশ্বের সবখানেই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী স্বাভাবিক জীবন-যাপনে বাধাগ্রস্ত হয়।

তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এ জনগোষ্ঠীর মতামতকে গুরুত্ব দিতে হবে। তাদের সামাজিক চাহিদা পূরণে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সামাজিক মর্যাদা দেওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে কোনো বৈষম্য কাম্য নয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের সবক্ষেত্রে সহজভাবে গ্রহণ করতে হবে। এ জন্য সাধারণ মানুষের মানসিকতায় পরিবর্তন দরকার।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এসকেবি/একে

ksrm
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর


মধুপুরে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন
নেতাকে কুপিয়ে আহতের ঘটনায় ৩ যুবলীগ নেতা বহিষ্কার
শুরু হলো জাতীয় নারী দাবা প্রতিযোগিতা
সিনিয়র ক্রিকেটাররাই ভালো খেলতে সাহায্য করেছেন: আমিনুল
ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউ’র শুভ সূচনা