php glass

জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃক্ষরোপণ কর্মসূচিতে জাবি উপাচার্যসহ অন্যান্য অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে বিভিন্ন প্রজাতির গাছের চারারোপণ করা হয়েছে।

সোমবার (০২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এ সময় তিনি বলেন, ‘ক্যাম্পাসে প্রতিবছর সহস্রাধিক বৃক্ষরোপণ করা হয়। এতে ক্যাম্পাসে সবুজ ও দৃষ্টিনন্দন হয়ে উঠেছে। তবে এটাও খেয়াল রাখতে হবে ক্যাম্পাসে অনেক গাছ আছে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সেসব গাছের বিষয়েও আমাদের সিদ্ধান্ত নিতে হবে। 

‘বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি জায়গা আমরা সংরক্ষিত বনভূমি হিসেবে চিহ্নিত করেছি। প্রয়োজন হলে সেসব সংরক্ষিত বনভূমিতেও আমরা বৃক্ষরোপণ করবো।’
উপাচার্য ড. ফারজানা বলেন, ‘উন্নয়নের প্রয়োজনেই গাছ কাটতে হচ্ছে। নিজের ইচ্ছায় গাছ কাটছি না। আর ভারসাম্য রক্ষার্থে নিয়মিত গাছ লাগানো হচ্ছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. রাশেদা ইয়াসমিন শিল্পী, বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, অধ্যাপক ড. নাজমুল আলম, অধ্যাপক ড. মোহা. তালিম হোসেন, অধ্যাপক ড. নুহু আলম ও অধ্যাপক ড. আবদুল হালিম। 

এছাড়া কথা সাহিত্যিক সেলিনা হোসেন, পাখি বিশেষজ্ঞ ড. ইনাম আল হক, সাহানা চৌধুরী, লারলা আহমেদ ও ব্যাংকের সাতজন বোর্ড মেম্বারসহ ২৩ জন উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৃক্ষরোপণ কর্মসূচিতে সহযোগিতা করে স্ট্যান্ডর্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড ও তরুপল্লব। 

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ksrm
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?
বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা


খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!
কিশোরগঞ্জে সার্টিফিকেট জাল করার অভিযোগে জরিমানা