php glass

ঢাবি’র পরীক্ষায় আবেদন বেড়েছে ৪ হাজার, প্রতি আসনে ৩৮ জন

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে। পাঁচটি ইউনিটে মোট ৭ হাজার ১১৮টি আসনের বিপরীতে এবার অনলাইনে আবেদন করেছেন ২ লাখ ৭৬ হাজার ৩৯১ জন শিক্ষার্থী। যা ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ছিল ২ লাখ ৭২ হাজার ৫১২ জন। সে হিসেবে আবেদনপত্র বেড়েছে ৩ হাজার ৮৭৯টি। 

তবে আসনের পার্থক্যের কারণে গত শেষ সেশনের মতো এবারও প্রতি আসনের জন্য ৩৮ জন শিক্ষার্থী লড়ায় সমন্বিতভাবে বাড়েনি প্রতিদ্বন্দ্বিতা।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য বাংলানিউজকে বলেন, ২৭ আগস্ট (মঙ্গলবার) রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়ার সময় শেষ হয়। ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে চলমান রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্র ও আগের পরীক্ষার তথ্য বিশ্লেষণে জানা যায়, এবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৯৫ আসনের বিপরীতে আবেদন করেছেন ৮৮ হাজার ৯৭০ জন। প্রতি আসনের জন্য লড়বেন ৪৯ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যা ছিল প্রতি আসনে ৪৭ জন।

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবেদন করেছে ৪৫ হাজার ৩ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনে লড়বেন ১৮ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৬ হাজার ২৫০ জন। প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ছিলেন ১৫ জন।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৮ হাজার ৯৫৮ জন। প্র্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ২৩ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছেন। প্রতি আসনে লড়েন ২২ জন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৯৭ হাজার ৪৬৪ জন। বরাবরের মতো বিভাগ পরিবর্তনের ইউনিটে বেশি সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসেবে একটি আসনের জন্য লড়বেন ৬২ জন ভর্তিচ্ছু। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদন করেছিলেন ১ লাখ ৬১৪ জন। সে হিসেবে এবার গতবারের তুলনায় আবেদন কমেছে।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৫ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী। প্রতি আসনের জন্য লড়বেন ১১৮ জন ভর্তিচ্ছু। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদনকারীর সংখ্যা ছিল ২৫ হাজার ১৪৪ জন।

১৩ সেপ্টেম্বর ‘গ’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর। ‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

সংশ্লিষ্ট সূত্র বাংলানিউজকে জানায়, ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য ১.২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যে হবে। ভর্তি পরীক্ষায় পাস করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাস করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
এসকেবি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
ksrm
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর


মধুপুরে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন
নেতাকে কুপিয়ে আহতের ঘটনায় ৩ যুবলীগ নেতা বহিষ্কার
শুরু হলো জাতীয় নারী দাবা প্রতিযোগিতা
সিনিয়র ক্রিকেটাররাই ভালো খেলতে সাহায্য করেছেন: আমিনুল
ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউ’র শুভ সূচনা