php glass

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালে বাড়ছে বাংলাদেশি শিক্ষার্থী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল।

walton

ঢাকা: বিশ্বব্যাপী ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জনপ্রিয়তা প্রতিবছরই বাড়ছে। এ বছর বাংলাদেশসহ অনেক দেশের রেকর্ড সংখ্যক শিক্ষার্থীই ক্যামব্রিজ পরীক্ষায় অংশ নিয়েছে।

গত ১৩ আগস্ট বিশ্বব্যাপী প্রকাশিত ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন ২০১৯ সিরিজের পরীক্ষার ফল থেকে এ তথ্য জানা যায়।

এতে দেখা যায়, বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় ১৫ শতাংশ এবং ক্যামব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষায় ৯ শতাংশ শিক্ষার্থী বেড়েছে।

২০১৮/১৯ সিরিজের এ পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা আন্তর্জাতিকভাবে ৪ শতাংশ এবং বাংলাদেশে ১৫ শতাংশ বেড়েছে। সিরিজের ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় সব মিলিয়ে বাংলাদেশি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ শতাংশ। যা আন্তর্জাতিকভাবে বেড়েছে ৭ শতাংশ।

বাংলাদেশে ২০১৮/১৯ সিরিজে ক্যামব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষায় সবচেয়ে জনপ্রিয় বিষয় ছিল- বাংলা, ইংরেজি ও গণিত। আর ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে ছিল- গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন। 

অন্যদিকে বিশ্বজুড়ে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলো ছিল- গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন। আর ক্যামব্রিজ আইজিসিএসই-এর ক্ষেত্রে ছিল- গণিত, পদার্থ বিজ্ঞান ও ইংরেজি। 

ক্যামব্রিজ প্রোগ্রামে অধ্যয়নরত কম বয়সী শিক্ষার্থীর সংখ্যাও বিশ্বব্যাপী বাড়ছে। দেখা গেছে, যেখানে ক্যামব্রিজ মাধ্যমিক চেকপয়েন্ট পরীক্ষায় শিক্ষার্থী বেড়েছে ৫ শতাংশ, সেখানে ক্যামব্রিজ প্রাথমিক চেকপয়েন্ট পরীক্ষায় এ সংখ্যা বেড়েছে ১০ শতাংশ।

দক্ষিণ এশিয়ার ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক সত্যজিৎ সরকার বলেন, বাংলাদেশের মানুষ ক্যামব্রিজ ‘ও’ লেভেল, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার সঙ্গে বেশ পরিচিত। আমরা ক্যামব্রিজ আইজিসিএসই পড়ুয়া শিক্ষার্থীদের সংখ্যাও বাড়তে দেখছি। বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের বাবা-মায়েরা ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের নির্বাচিত বিষয়গুলো এবং শেখানোর পদ্ধতিকে ইতিবাচকভাবে গ্রহণ করছে। এই ফলের জন্য আমি সব শিক্ষার্থীদের অভিনন্দন ও তাদের নিরলস সমর্থনের জন্য সংশ্লিষ্ট শিক্ষক এবং পিতামাতাসহ সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
এসএ/

ksrm
লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এবার এমসিকিউ দিতে হবে না
বগুড়ায় ভেজাল ওষুধের বিরুদ্ধে অভিযান
নাজনীনের ঘাতক স্বামী রবিউলের ফাঁসির দাবিতে মানববন্ধন
ঢাকা কমার্স কলেজে কোচিংয়ে বছরে ১২ কোটি টাকার দুর্নীতি!
লালমনিরহাটে বজ্রপাতে ৫ শ্রমিক আহত


সিলেট সীমান্তে ৪৮০ বোতল ফেনসিডিল জব্দ
চিরকুট লিখে পালিয়ে যাওয়া স্কুলছাত্র চট্টগ্রামে উদ্ধার
না’গঞ্জে ইয়াবাসহ মাদককারবারি মুন্না গ্রেফতার
দুই বছরে ৪২০ রোহিঙ্গা পাচার
বার্সায় ফেরার সর্বোচ্চ চেষ্টা করেছি, পিএসজি যেতে দেয়নি