php glass

‘ফিরোজা বেগম স্বর্ণপদক’ পেলেন শিল্পী ফরিদা পারভীন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সংগীত জগতে অসামান্য অবদান রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ফিরোজা বেগম স্বর্ণপদক ও পুরস্কার’ পেয়েছেন লালন গীতি শিল্পী ফরিদা পারভীন।

রোববার (০৪ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হয়। 

পুরস্কার হিসেবে স্বর্ণপদক ও এক লক্ষ টাকার চেক প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পীর হাতে এই পুরস্কার তুলে দেন।

ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন। 

স্বাগত বক্তব্য দেন ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমদ্দার।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ যাদের নিয়ে গর্ব করে তাদেরই একজন ফিরোজা বেগম। তিনি সংগীত জগতে বিশিষ্ট স্থান দখল করে আছেন। 

‘সংগীত মানুষের মৌলিক মানবীয় গুণাবলী, অসাম্প্রদায়িক চেতনা ও দেশপ্রেম জাগ্রত করে। আজকে সংগীত জগতে যারা বড় হয়েছেন তাদের জীবনী অধ্যয়ন করলে আমরা এই বক্তব্যের যথার্থতা খুঁজে পাই। তাদের গানের সুর, তাল, লয় ছাড়াও যে বক্তব্য আছে তা অনুসরণ করা জরুরি।’

তিনি বলেন, শিক্ষার্থীদের সেই বার্তাটি গ্রহণ করতে হবে। ফিরোজা বেগম আমাদের মাঝে জাগ্রত থাকুক।

অনুভূতি প্রকাশ করে শিল্পী ফরিদা পারভীন বলেন, আমাদের যে জাতীয় পুরস্কার দেওয়া হয় তার চেয়েও  আমার কাছে এই পুরস্কারের মূল্য বেশি অনেক বেশি। এর আগেও যারা পেয়েছেন তারাও অনেক গুণীশিল্পী। আমাকে আপনারা আপনাদের ভালোবাসার কাছে ঋণী করে দিয়েছেন। আমি ফিরোজা বেগমের স্মৃতিকে ধরে রাখবো।

অনুষ্ঠানে সংগীত ও নৃত্যকলা বিভাগের শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৯
এসকেবি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন


১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে