php glass

জাবিতে খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস পালিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিবাদ মিছিলে শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস উপলক্ষে প্রতিবাদ মিছিল, মোমবাতি প্রজ্জ্বলন, কবিতা আবৃত্তিসহ নানা কর্মসূচি পালন করেছে সাংস্কৃতিক জোট।

শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যা সাড়ে সাতটায় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে একটি প্রতিবাদ মিছিল শুরু হয়। মিছিলটি শহীদ মিনার, নতুন কলা অনুষদ, পুরাতন প্রশাসনিক ভবন হয়ে পরিবহন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ১৯৯৯ সালের ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তীব্র আন্দোলনের মাধ্যমে খুনি ও ধর্ষকদের ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছিল। কিন্তু আমরা দেখতে পাই তাদের প্রেতাত্মারা আজও স্ব গৌরবে ক্যাম্পাসে ঘুরছে। আমরা ধর্ষক ও তাদের অনুসারীদের পতন চাই।

সমাবেশ শেষে নবারুণ ভট্টাচার্যের ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ না’ কবিতা আবৃত্তি করেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু।

১৯৯৮ সালের ২০ আগস্ট শুরু হওয়া ধর্ষণবিরোধী আন্দোলন ব্যাপক আকার ধারণ করলে ১৯৯৯ সালের ২ আগস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ‘খুনি’ ও ‘রেপিস্ট’ গ্রুপকে বিতাড়িত করা হয়। তখন থেকে এ দিন খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। পরে এ আন্দোলনের পরিপ্রেক্ষিতে এবং দাবির মুখে হাইকোর্টের নির্দেশে প্রথমবারের মতো বাংলাদেশে প্রণীত হয় নারীর প্রতি সহিংসতা রোধে ‘যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা’।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ksrm
লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এবার এমসিকিউ দিতে হবে না
বগুড়ায় ভেজাল ওষুধের বিরুদ্ধে অভিযান
নাজনীনের ঘাতক স্বামী রবিউলের ফাঁসির দাবিতে মানববন্ধন
ঢাকা কমার্স কলেজে কোচিংয়ে বছরে ১২ কোটি টাকার দুর্নীতি!
লালমনিরহাটে বজ্রপাতে ৫ শ্রমিক আহত


সিলেট সীমান্তে ৪৮০ বোতল ফেনসিডিল জব্দ
চিরকুট লিখে পালিয়ে যাওয়া স্কুলছাত্র চট্টগ্রামে উদ্ধার
না’গঞ্জে ইয়াবাসহ মাদককারবারি মুন্না গ্রেফতার
দুই বছরে ৪২০ রোহিঙ্গা পাচার
বার্সায় ফেরার সর্বোচ্চ চেষ্টা করেছি, পিএসজি যেতে দেয়নি