php glass

ডেঙ্গু: ছাত্রদের বিশেষ বিবেচনায় পরীক্ষা নেওয়ার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাউশি

walton

ঢাকা: ডেঙ্গু জ্বরে আক্রান্ত শিক্ষার্থীদের পরবর্তীতে বিশেষ বিবেচনায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করতে দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

দেশের ৬৪ জেলায় এডিস মশা বাহিত এই রোগের বিস্তারের মধ্যে এমন নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা অধিদপ্তর।  

মাউশি’র পরিচালক (মাধ্যমিক) ড. মো. আবদুল মান্নান স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের এই মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, কোনো শিক্ষার্থী যেমন কোনো গুরুতর রোগে আক্রান্ত হলে পরবর্তীতে শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পায় তেমনি ডেঙ্গুতে আক্রান্ত শিক্ষার্থীদেরও পরবর্তীতে বিশেষ বিবেচনায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

তবে শিক্ষার্থীরা ডেঙ্গু কিংবা অন্য কোনো গুরুতর রোগে আক্রান্ত হয়েছে কি না তা অবশ্যই চিকিৎসা সনদ দ্বারা প্রমাণিত হতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

বৃহস্পতিবার (০১ আগস্ট) সব মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাওয়া সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বিভিন্ন সরকারি হাসপাতালে ৭৬২ জন, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ৩৮৮ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৫৬২ জনসহ ডেঙ্গু রোগে মোট আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৭১২ জন। গত ২৪ ঘণ্টায় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বর্তমানে সারা দেশে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পাঁচ হাজার ৮৩৮ জন রোগী ভর্তি আছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এমআইএইচ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: শিক্ষা ডেঙ্গু
ksrm
২ প্রকল্প অনুমোদনে প্রধানমন্ত্রীর প্রতি লিটনের কৃতজ্ঞতা
চুক্তি নবায়ন করে ম্যানইউর উপার্জনের শীর্ষে ডি গিয়া
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগ
ফের সিলেটে জালালাবাদ ট্রেন লাইনচ্যুত
ভারত সফরে টাইগার অনূর্ধ্ব-২৩ দল ঘোষণা


আফগান প্রেসিডেন্টের সমাবেশে বোমা হামলা, নিহত ২৪
বাংলাদেশ-চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১৮ বিলিয়ন ডলার হবে
গা‌রো মা-মে‌য়ে হত্যা: তদন্ত প্র‌তি‌বেদন ১৭ অ‌ক্টোবর
পুরান কেন্দ্রীয় কারাগারে ‘রূপসা নদীর বাঁকে’র শুটিং
ফেলে যাওয়া সেই নবজাতকের চোখে কাজল, কপালে টিপ