php glass

ঢাবিতে নিখরচায় ডেঙ্গু রোগ নির্ণয়-পরামর্শ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাবির ডেঙ্গু রোগ নির্ণয় ও পরামর্শ কেন্দ্র, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টসের (বিএসিবি) যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ‘বিনামূল্যে ডেঙ্গু রোগ নির্ণয় ও পরামর্শ কেন্দ্র’ চালু করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) সকাল সাড়ে ৯টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিএসিবির সভাপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী সভাপতিত্বে  উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. জেবা ইসলাম সেরাজ, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির।

ঢাবি উপাচার্য বলেন, এটি ডেঙ্গু মোকাবিলায় আমাদের নতুন সংযোজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আতঙ্কিত হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্মসূচি হাতে নিয়েছে। যখন আমাদের বলা হলো ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য আমাদের মেডিকেল সেন্টারে সুযোগ আছে, তাৎক্ষণিকভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি এটি চালু করার। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিষ্কার পরিছন্নতা কর্মসূচি, ফগার মেশিন পুরো ক্যাম্পাসে মশা নিধন কর্মসূচি ও হলগুলোতে নিজস্ব ব্যবস্থাপনায় বিভিন্ন ধরনের কার্যক্রম নিয়েছে। এখন থেকে ডেঙ্গু রোগ নির্ণয় (ns1) করা যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ঝুঁকি রোধে সব ধরনের উদ্যোগ নেবে বলেও জানান উপার্চায আখতারুজ্জামান।

সভাপতির বক্তব্যে এমরান কবির চৌধুরী বলেন, এখানে সেবা দেবেন তারা বিভিন্ন হাসপাতালে এসব পরীক্ষার সঙ্গে জড়িত। বিনামূল্যে (নিখরচায়) হচ্ছে দেখে এটার মান খারাপ হবে সেটি ভাবার কোনো অবকাশ নেই।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এসকেবি/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ডেঙ্গু
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর


দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন
ময়মনসিংহে ককটেল বিস্ফোরণে আহত ১০