php glass

‘বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু সার্টিফিকেট বিতরণ নয়’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: বাংলানিউজ

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘নিজেকে শুধুমাত্র সার্টিফিকেট অর্জনের পেছনে সীমাবদ্ধ না রেখে, জ্ঞান অর্জনের পেছনে দৌঁড়াতে হবে। বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু সার্টিফিকেট বিতরণ নয়। বিশ্ববিদ্যালয়ে সিম্পোজিয়াম হবে, সেমিনার হবে। শিক্ষার্থীদেরও নতুন নতুন উপায়ে জ্ঞান অর্জন করতে হবে।’- এমনটাই বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১৪ জুলাই) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে পরিবেশবিজ্ঞান বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ ও ৪২তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের যদি শুধু সার্টিফিকেট অর্জনের ইচ্ছা থাকে, তাহলে শুধু সার্টিফিকেটই হবে। হয়তো ভালো একটা চাকরিও হবে। কিন্তু জীবনে সফলতা অর্জন করা যাবে না। 

‘জীবনকে যুদ্ধ হিসেবে নিতে হবে। আর সেই যুদ্ধ জয় করার লক্ষ্য থাকতে হবে।’

তিনি আরও বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নে সরকার প্রায় ১৫শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ে আরও ভবন নির্মাণ করতে হবে। সেই ভবন নির্মাণ অবশ্যই পরিবেশসম্মত উপায়ে হতে হবে। প্রয়োজনে পরিবেশসম্মত আরও প্রকল্প হাতে নিতে হবে।

এসময় শিক্ষা ও খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে ‍বিশেষ অবদানের জন্য ওই বিভাগের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ছাড়া আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, আইন অনুষদের ডিন অধ্যাপক বশির আহম্মেদ, পরিবেশবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আমির হোসের ভূঁইয়া, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ksrm
যুবলীগ নেতা খালেদ ডিবি হেফাজতে
জাহাজ নির্মাণশিল্পে নবদিগন্ত তুলে ধরেছে বসুন্ধরা গ্রুপ
শামসুজ্জামান দুদুর বক্তব্য ষড়যন্ত্রমূলক: মহিলা লীগ
ছাত্রলীগের পর যুবলীগ ধরেছি, একে একে সব ধরবো
‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব আরও সময়োপযোগী-গাঢ় করতে হবে’


খুলনায় প্রথমবারের মতো দারাজ ‘সেলার সামিট’
চট্টগ্রাম বহু আগে থেকেই শিল্প-সাহিত্যের তীর্থ: অনুপম সেন
যা ছিল খালেদের টর্চার সেলে
শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার আবদেন, আ‌দেশ রোববার
প্রতিদিন কমেছে ডেঙ্গুরোগী ভর্তি