php glass

আয়ুষ বৃত্তি ঘোষণা করেছে ভারত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) আয়ুষ বৃত্তি প্রকল্পের আওতায় ভারতে অধ্যয়নের জন্য ২০১৯-২০ শিক্ষাবর্ষের বৃত্তি ঘোষণা করেছে।

বুধবার (১০ জুলাই) ভারতীয় হাই কমিশন, ঢাকা এ বৃত্তি ঘোষণা করে।

আয়ুষ বৃত্তি ভারতীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি পর্যায়ে যোগ, আয়ুর্বেদ, ইউনানী এবং হোমিওপ্যাথি বিষয়ে অধ্যয়নের জন্য দেওয়া হয়।

আগ্রহীদের এ লিংকে গিয়ে http://a2ascholarships.iccr.gov.in/ ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। আবেদন করতে হবে ১৫ জুলাই বিকেলের মধ্যে।

আবেদনকারীদের জন্য কয়েকটি নির্দেশনা দিয়েছে ভারতীয় হাই কমিশন। এগুলো হলো- আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯-এর মধ্যে ১৮ হতে হবে। সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে (পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেওয়া হবে না)। শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেওয়া হচ্ছে (কোনো শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য করা হবে)। আবেদনকারীদের তাদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমা ছাড়া) আপলোড করতে হবে।

যেসব কোর্সে বৃত্তি দেওয়া হবে এবং কী কী যোগ্যতা থাকতে হবে আবেদনকারীকে তার বিস্তারিত জানিয়েছে ভারতীয় হাই কমিশন। স্নাতক কোর্সগুলো হচ্ছে- ব্যাচেলর অব আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস), ব্যাচেলর অব সিদ্ধ মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএসএমএস), ব্যাচেলর অব ইউনানী মেডিসিন অ্যান্ড সার্জারি, ব্যাচেলর অব হোমিওপ্যাথি মেডিসিনস অ্যান্ড সার্জারি (বিএইচএমএস)। স্নাতক কোর্সের মেয়াদ সাড়ে পাঁচ বছর। পাশাপাশি রয়েছে এক বছরের বাধ্যতামূলক প্রশিক্ষণ।

এ কোর্সগুলোতে আবেদনের জন্য প্রার্থীকে বিজ্ঞান বিষয়ে ১২ বছরের শিক্ষাজীবন (পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান বিষয় অন্তর্ভুক্ত থাকতে হবে) শেষ করতে হবে।

যোগ বিষয়ে বিএসসি ও যোগশাস্ত্রে বিএ কোর্সের মেয়াদ তিন বছর। এতে আবেদন করতে আবেদনকারীর বিজ্ঞান বিষয়ে ১২ বছরের শিক্ষাজীবন থাকতে হবে।

স্নাতকোত্তর (তিন বছরমেয়াদী) কোর্সসমূহ ও এতে আবেদনের যোগ্যতা:

এমডি আয়ুর্বেদে স্নাতকোত্তর পর্যায়ে আবেদনের জন্য সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন (সিসিআইএম) দ্বারা স্বীকৃত বিএএমএস ডিগ্রি ও এমডি সিদ্ধ কোর্সের জন্য সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন (সিসিআইএম) দ্বারা স্বীকৃত বিএসএমএস ডিগ্রি লাগবে। এছাড়া এমডি ইউনানীতে স্নাতকোত্তর পর্যায়ের জন্য সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন (সিসিআইএম) দ্বারা স্বীকৃত বিইউএমএস ডিগ্রি, এমডি হোমিওপ্যাথির জন্য সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি (সিসিএইচ) দ্বারা স্বীকৃত বিএইচএমএস ডিগ্রি থাকতে হবে আবেদনকারীকে।

পিএইচডি ডিগ্রির জন্য আবেদনের যোগ্যতা:

আয়ুর্বেদ বিষয়ে তিন বছরমেয়াদী পিএইচডি কোর্সে আবেদনের জন্য সিসিআইএম দ্বারা স্বীকৃত এমডি (আয়ুর্বেদ) ডিগ্রি থাকতে হবে আবেদনকারীকে।

বিস্তারিত তথ্যের জন্য ভারতীয় হাই কমিশনের শিক্ষা শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে। ঠিকানা: প্লট নং: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা। এছাড়া  [email protected] ই-মেইলের মাধ্যমেও যোগাযোগ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: শিক্ষা
তলিয়ে গেছে কাঁঠালবাড়ী ফেরিঘাট, বেড়েছে দুর্ভোগ
ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত উৎসবে সুরের তৃপ্তি
সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার


বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 
বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল