php glass

বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য জীবনব্যাপী শিক্ষার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা

walton

ঢাকা: দেশে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের চাহিদাগুলো চিহ্নিত করে জীবনব্যাপী শিক্ষা চালু করা অত্যন্ত জরুরি বলে মত দিয়েছেন বক্তারা।

শনিবার (০৬ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের কনফারেন্স হলে ‘লাইফ লং লার্নিং ইন বাংলাদেশ উইথ স্পেশাল রেফারেন্স টু স্পেশাল এডুকেশন’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ বিষয়টি তুলে ধরেন।

তারা বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে প্রতিবন্ধী শিশুরা যখন স্কুলে ভর্তি হয় তখন তাদের সঙ্গীদের মাধ্যমে বিভিন্ন ধরনের অবমাননার শিকার হয়। প্রতিবন্ধী শিশুদের এই অবস্থা দূরের জন্য সমাজকে সচেতন হতে হবে। এক্ষেত্রে জীবনব্যাপী বিশেষ শিক্ষাই পারে তাদেরকে ভিন্নভাবে সমাজে উপস্থাপন করে মূল ধারায় সম্পৃক্ত করতে। 

সেমিনারে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জীবনব্যাপী শিক্ষার কর্মপরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়ন করার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা। 

ঢাকা আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রয়েল ইউনির্ভাসিটি অব ঢাকার উপাচার্য প্রফেসর পিসি সরকার। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লার্নিংয়ের পরিচালক প্রফেসর অশোক ভট্টাচার্য।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব স্পেশাল এডুকেশনের সহযোগিতায়, ঢাকা আহছানিয়া মিশনের বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লার্নিংয়ের (বিলস) উদ্যোগে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক কর্মশালায় দেশ ও দেশের বাইরে থেকে বিভিন্ন শ্রেণী-পেশার মোট ৬০ জন অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
এমএএম/জেডএস

ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত উৎসবে সুরের তৃপ্তি
সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার
বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার


অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 
বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল
‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’