php glass

রাকসু সংলাপ: হল প্রাধ্যক্ষরাও চান সহাবস্থান

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে পরিষদ সদস্যদের মতবিনিময়

walton

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের উপযুক্ত সহাবস্থান আবাসিক হলে নেই বলে মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় প্রাধ্যক্ষ পরিষদ। হলে সহাবস্থান নিশ্চিত করার পর নির্বাচন দাবি করেছেন পরিষদের সদস্যরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে মতবিনিময় শেষে এ তথ্য জানান পরিষদের সদস্যরা।

বিশ্ববিদ্যালয় প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক সাবিনা সুলতানা বলেন, রাকসু নির্বাচনের জন্য হলে যে পরিবেশ দরকার তা আছে কি না সেটা আগে আমাদের নিশ্চিত করতে হবে। প্রাধ্যক্ষ পরিষদের সদস্যরা সংলাপ কমিটিকে মতামত দিয়েছেন প্রত্যেকটা হলে নির্বাচন দেওয়ার মতো পরিবেশ অনুকূলে নেই। পরিবেশ রয়েছে তবে তা সম্পূর্ণ অনুকূলে নেই। সেই পরিবেশটা তৈরি করতে হবে। এ পরিবেশ তৈরি হওয়ার পরই নির্বাচন দিতে পারব।

রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোবাররা সিদ্দিকা বলেন, এখন হলে সহাবস্থান নেই। ছেলেদের হলে কেমন সেটা জানি না, তবে মেয়েদের হলেও সমস্যা রয়েছে। আগে সহাবস্থান নিশ্চিত করতে হবে, এরপর নির্বাচন দেওয়ার জন্য আমরা মত দিয়েছি। এছাড়া সাধারণ শিক্ষার্থীদের থেকে সংলাপ কমিটি সরাসরি নির্বাচনের বিষয়ে মতামত গ্রহণ করবে বলে জানায় প্রাধ্যক্ষ পরিষদ। তবে কবে নাগাদ তারা মতামত নেওয়ার কাজ শুরু করবে এ প্রশ্নের সুস্পষ্ট জবাব কেউ দিতে পারেননি।

জানতে চাইলে সংলাপ কমিটির আহ্বায়ক ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, প্রাধ্যক্ষ পরিষদ তাদের মতামত দিয়েছে। কমিটি তাদের মতামতগুলো পর্যালোচনা করবে। তারা সাধারণ শিক্ষার্থীদের মতামত নিতে আহ্বান জানিয়েছে, পাশাপাশি তারা জানিয়েছে হলে সহাবস্থান নেই। এটি হল প্রাধ্যক্ষরা নিশ্চিত করার পরই নির্বাচনের চূড়ান্ত কাজ শুরু হবে।

এসময় রাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক মীর ইবনে ওয়াহেদ, সংলাপ কমিটির সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।
 
গত ২০ জানুয়ারি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট রাকসু নির্বাচন সংলাপ কমিটি গঠন করে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। কমিটি বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর কাছ থেকে গঠনতন্ত্র সংগ্রহ করে সংলাপ শেষ করেছে। সংলাপে সব ছাত্র সংগঠনই সহাবস্থানের দাবি জানিয়েছিল।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়
ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত উৎসবে সুরের তৃপ্তি
সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার
বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার


অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 
বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল
‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’