php glass

আসছে দ্বিতীয় আয়োজন ‘স্পেস ইনোভেশন সামিট-২০১৯’ 

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্পেস ইনোভেশন সামিটে অংশগ্রহণকারীরা

walton

মহাকাশ বিজ্ঞান ও মহাকাশ গবেষণা যন্ত্রপাতি নিয়ে সেই সঙ্গে রকেট টেকনলোজির দক্ষতা উন্নয়নে, গ্রাউন্ড স্টেশন তৈরি এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করার উদ্দেশ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ দেশে দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে স্পেস ইনোভেশন সামিট-২০১৯। 

আগামী ১৯ ও ২০ জুলাই রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে দু’দিনে দু’টি ওয়ার্কশপ ও চার সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার আয়োজন করা হয়েছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুই দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে প্রদর্শনী।

ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশের সিইও আরিফুল হাসান অপু বাংলানিউজকে জানান, বিশেষ এই আয়োজনে বক্তা হিসেবে থাকবেন নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল, ডেল এর সল্যুইশন আর্কিটেকচার ডিরেক্টর মো. মাহাদী উজ জামান। 

আরও থাকবেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর এসোসিয়েট ডিন ও ফেকাল্টি ইঞ্জিনিয়ারিং প্রফেসর ড. মো. আব্দুর রাহমান,  আইইউবি এসোসিয়েট প্রফেসর ড. এম আশরাফুল আমীন, আইইউবি ইইই ডিপার্টমেন্টেরর এসোসিয়েট প্রফেসর ড. এম আব্দুর রাজ্জাক, এআইইউবি সিনিয়র এসিস্টেন্ট প্রফেসর চৌধুরী আকরাম হোসেন, ব্র্যাক ইউনিভার্সিটির এসোসিয়েট প্রফেসর ও ব্র্যাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মদ খলিলুর রহমান, ব্র্যাক ইউনিভার্সিটির রিসার্চ এসোসিয়েট ইঞ্জিনিয়ার আব্দুল্লাহিলকাফি ও ইঞ্জিনিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরা, ব্র্যাক ইউনিভার্সিটির স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার মো. সৌরভ, বুয়েট এর রিসার্চ এসোসিয়েট জুবায়ের আল বিল্লাল, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি সংকর শীল, থেলেস এন এল এর ওয়াটারফ্রন্ট ইঞ্জিনিয়ার আইনুল হুদা, থেলেস এলেনিয়া স্পেস এর স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার ওমর শাহজালাল সান্তনু, তাওহিদুল ইসলাম ও বিজয় তালুকদার। 

স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যতে কাজ করতে আগ্রহী যে কেউ এই স্পেস ইনোভেশন সামিটে অংশগ্রহণ করতে পারবেন। 

সামিটের আহবায়ক মাহমুদ মুসা বলেন, তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিষদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে দু’দিনে প্রায় ১৮টির মতো সেমিনার হবে। 

আয়োজনের ভেন্যু পার্টনার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সহযোগিতায় রয়েছে স্পেস এন্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট।

আয়োজনে অংশগ্রহণের জন্য ৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে এই লিঙ্ক থেকে https://spacecampbd.com/sis/

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এসআইএস
 
 

এইচএসসিতে অকৃতকার্য হয়ে বরগুনায় ছাত্রের আত্মহত্যা
খুলনায় ইয়াবাসহ মাদক কারবারী আটক
কাজিপুরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল, আতঙ্ক
পঞ্চগড়ে অপহৃত স্কুলছাত্রী উদ্ধার, অটোচালক গ্রেফতার
জেমস-আইয়ুব বাচ্চুর গানে মঞ্চ মাতালেন নোবেল


টাইগারদের জন্য নিজেকে যোগ্য কোচ মনে করেন সুজন
লালবাগে ছুরিকাঘাতে নিহত ১
সাস্ট ক্লাবের সভাপতি কামরুল ও সম্পাদক রিন্টু
প্রিয়া সাহার অভিযোগ নিশ্চয়ই চক্রান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী
উপজেলা নির্বাচনে বিদ্রোহীদের বিরুদ্ধে কঠোর আ’লীগ