php glass

সৌরবিদ্যুৎ চালিত গাড়ি বানালো আইইউবিএটির ছাত্ররা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সৌরবিদ্যুৎ চালিত গাড়ির সামনে উদ্ভাবক শিক্ষার্থী ও শিক্ষকরা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: সম্পূর্ণ পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ চালিত গাড়ি তৈরি করেছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চার ছাত্র। 
 

সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিসীমার গাড়িটি শহরের ভেতর চলাচলে জন্য বেশ উপযোগী। দামেও সাশ্রয়ী, মাত্র ২৫ হাজার টাকা।

পুনর্ব্যবহৃত ধাতু ও অটোরিকশার যন্ত্রাংশ দিয়ে গাড়িটি তৈরি হয়েছে ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাব-ওয়ার্কশপে।

নাজমুস সাকিব, মো. ইরফান উদ্দিন, মো. ফজলে রাব্বি ও ইয়াকুব আরাফাত নামে চার শিক্ষার্থী বিএসসির ফাইনাল রিসার্চ প্রজেক্ট হিসেবে সৌরবিদ্যুৎ চালিত গাড়িটি উদ্ভাবন করেন। বিভাগের সিনিয়র প্রভাষক ড. মুয়াম্মার দীন আরিফ তাদের এ প্রজেক্টের তত্ত্বাবধান করেন।

গত ২২ মে আইইউবিএটির ক্যাম্পাসে শিক্ষক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কর্মকর্তা, সংবাদকর্মীসহ অসংখ্য উৎসাহী মানুষের সামনে পরীক্ষামূলকভাবে গাড়িটি চালানো হয়।

গাড়িটি প্রদর্শন শেষে আইইউবিএটির ভিসি প্রফেসর ড. আব্দুর রব অতিথিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এ সময় তিনি ঢাকার দূষণ রোধে নবায়নযোগ্য শক্তিচালিত গাড়ির গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিআরটিএর সহকারী পরিচালক মো. শহিদুল আজম। তিনি বলেন, সামাজিক উন্নয়নে ফলিত গবেষণায় আইইউবিএটির অবদান রাখা সত্যিই প্রশংসনীয়। এ ধরনের পরিবেশবান্ধব প্রযুক্তির বাণিজ্যিকীকরণে সরকার-বিশ্ববিদ্যালয়ের যৌথ অংশগ্রহণ প্রয়োজন।

প্রদর্শন অনুষ্ঠান শেষ হয় চেয়ার অব দ্য মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট প্রফেসর ড. এ জেড এ সাইফুল্লাহর বক্তব্যের মধ্য দিয়ে। পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবনের জন্য তিনি শিক্ষার্থীদের অভিনন্দন জানান। আইইউবিএটি, সরকার ও ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে এ ধরনের সবুজ প্রযুক্তি সম্পন্ন যানবাহন ভবিষ্যতে জনপ্রিয় হয়ে উঠবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ২৯, ২০১৯
একে

গাংনীতে মাদক ব্যবসা নিয়ে দুই পক্ষের গুলি, নিহত ১ 
রামুতে বিনামূল্যে পাওয়ার টিলার পেলেন ৩শ’ কৃষক
ট্রেনের টয়লেটে কিশোরীকে ধর্ষণের চেষ্টা!
বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডে অজিদের সঙ্গী বাংলাদেশ
ধামরাইয়ে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত


মাদারীপুরে বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু
কাশিয়ানীতে ইউপি সদস্যসহ ৫ জুয়াড়ি আটক
কক্সবাজারে বাংলাদেশ-নেপালের যৌথ কমিটির সভা
রোদ-বৃষ্টির লড়াই ছাড়িয়ে হাসবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ
৪০-৫০ রান বেশি দিয়েছি: মাশরাফি