আজগুবি অজুহাতে গবি শিক্ষক-কর্মকর্তাদের বেতন বন্ধ

গণ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণ বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

walton

গণ বিশ্ববিদ্যালয় (সাভার): সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) শিক্ষক-কর্মকর্তাদের চলতি মাসের বেতন বন্ধ ঘোষণা করা হয়েছে। গত শনিবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনের সই করা এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

php glass

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত একমাস ধরে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা বিরাজ করছে। ছাত্ররা বৈধ উপাচার্য নিয়োগ নিয়ে ক্লাস বর্জন করছে ও সেমিস্টার ফি দেওয়া থেকে বিরত রয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের আর্থিক অবস্থার অবনতি ঘটেছে। এ অবস্থায় শিক্ষক-কর্মকর্তাদের চলতি মাসের বেতন দেওয়া সম্ভব হচ্ছে না।

রমজান মাস ও ঈদ সামনে থাকায় বেতন বন্ধের ঘোষণায় বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীরা তো মাসে মাসে টাকা দেয় না, প্রতি ছয় মাস পর পর টাকা জমা দেয়। এখন এক মাসের আন্দোলন ঘিরে শিক্ষকদের বেতন আটকে দেওয়ার কোনো যৌক্তিকতা দেখছি না।

প্রশাসনের এ ঘোষণায় অসন্তোষ প্রকাশ করে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শেখ বাপ্পি বাংলানিউজকে বলেন, বৈধ উপাচার্যের আন্দোলনের সঙ্গে বেতন বন্ধের কোনো যৌক্তিকতা নেই। কারণ, আন্দোলন শুরু হওয়ার আগেই শিক্ষার্থীরা সেমিস্টার ফি দিয়েছে। তাই রমজান মাস ও ঈদের কথা বিবেচনা করে প্রশাসনকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করায় গত ৬ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী শেখ রনি বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের এ যৌক্তিক আন্দোলনের শুরুতেই শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন না আটকানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা স্মারকলিপি দিয়েছি। আর এখন তো সেমিস্টার ফি দেওয়ার সময় না। ভিত্তিহীনভাবে শিক্ষকদের বেতন বন্ধ করা হয়েছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কারো মন্তব্য পাওয়া না গেলেও গোপন সূত্রে জানা গেছে, বিষয়টি নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মে ১২, ২০১৯
একে

আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ