উদযাপিত হলো আইইবির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইইবির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বেলুন উড়ানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

php glass

প্রতিবছরের মতো এবারও বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে সারাদেশের প্রকৌশলীরা এই দিনটিকে উদযাপন করেছেন। দিবসটিকে আইইবি ‘ইঞ্জিনিয়ার্স ডে’ হিসেবে প্রতিবছর উদযাপিত হয়ে আসছে।

মঙ্গলবার (০৭ মে) রাজধানীর রমনায় আইইবি সদর দফতর এবং ঢাকা কেন্দ্রের যৌথ উদ্যোগে দিবসটি উদযাপন করে।

প্রতিষ্ঠানটির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথমে আইইবির সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরপর জাতীয় সংগীতের বাজানোর সঙ্গে সঙ্গে জাতীয় ও আইইবির পতাকা উত্তোলন করা হয়। শান্তির প্রতীক পায়রা ও বেলুন উঠিয়ে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠান উদ্বোধনীর পর আইইবির প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মৎস ভবনের মোড় প্রদক্ষিণ করে আবারও আইইবি প্রাঙ্গণ গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়।

সভায় বক্তারা বলেন, উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শকে সামনে রেখে জাতীয় উন্নয়ন ও দেশ গড়ার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। এরপর থেকে আইইবি জাতীয় উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে। আইইবি দেশের উন্নয়নে সরকারকে সব সময় সব ধরনের সহযোগিতা করে থাকে। বর্তমানে আমাদের প্রকৌশলীরাই দেশের সব বড় বড় উন্নয়ন প্রকল্প দক্ষভাবে পরিচালনা করছেন। অথচ অনেক সময় দেখা যাচ্ছে আমলারা প্রকৌশলীদের জায়গা দখল করে আছেন। প্রকৌশলী বিদ্যা না থাকা সত্ত্বেও বিভিন্ন প্রকল্প আমলারা পরিচালনা করছেন। এর ফলে অনেক সময় সেসব প্রকল্প থেকে ভালো ফলাফল পাওয়া যায় না। শুধু দেশের অর্থ নষ্ট হয়। তাই প্রকৌশলীদের কাজ তাদের দিয়েই পরিচালনা করানোর দাবি জানান বক্তারা। 

এতে আরও উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, প্রকৌশলী এস এম মনজরুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী ওয়ালী উল্লাহ সিকদার, সম্পাদক প্রকৌশলী শাহাদৎ হোসেন শীবলু প্রমুখ।

আইইবির ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা আইইবির সব প্রকৌশলীদের শুভেচ্ছা জানিয়েছেন এবং ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর সফলতা কামনা করেছেন।

বাংলাদেশ সময়: ০১১৬ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এমএএম/এএটি

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রবেশপত্র পরীক্ষার ৫ দিন আগে
রোজায় নারীদের জরুরি মাসাআলা
বাংলাদেশ মেরিন অ্যাকাডেমিতে নিয়োগ
স্টিক নুডল্‌স বাজার থেকে তুলে নিচ্ছে নিউজিল্যান্ড ডেইরি
বরিশালে ধানের ন্যায্যমূল্য দাবিতে বিএনপির স্মারকলিপি 


জিয়ার মাজারে গেলেন রুমিন
৭ দিনের জন্য পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত
স্কুলছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্ত পুলিশ কারাগারে
এবার ধান কেটে দিলেন জেলা প্রশাসক-জনপ্রতিনিধি
ঝালকাঠিতে ধানের ন্যায্যমূল্য দাবিতে বিএনপির স্মারকলিপি