রংপুরে পাসের হার ৮৫.২২ শতাংশ

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনাজপুর শিক্ষা বোর্ড

walton

রংপুর: দিনাজপুর শিক্ষা বোর্ডের রংপুরে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার  ৮৫ দশমিক ২২ শতাংশ। রংপুরে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ৩৬ হাজার ৯ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৩৫ জন। আর পাস করেছে ৩০ হাজার ৬৮৭ জন। 

php glass

সোমবার (৬ মে) দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান এ তথ্য জানান।

এদিকে সকাল সাড়ে ১১টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর রংপুরসহ দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে থাকা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা উল্লাসে মেতে উঠে।

জানা যায়, প্রতি বছরের মতো সেরাদের তালিকায় এবারও ছিল রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এ স্কুলের পাসের হার শতভাগ। স্কুলের মোট  ৪৯০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭৬ জন শিক্ষার্থী। 

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এবার দিনাজপুর বোর্ডের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। যা গতবার ছিল ৭৭ দশমিক ৬২ শতাংশ।

এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করা বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে মাত্র একটি।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বাংলানিউজকে বলেন, গত বছরের তুলনায় এবার ফলাফল ভালো। তবে এ বোর্ডে অকৃতকার্য শিক্ষার্থীদের অধিকাংশই গণিতে ফেল করেছে।

ফেলের কারণ হিসেবে তিনি জানান, যারা প্রশ্ন ও উত্তরপত্র তৈরি করেছে তারা বিশেষভাবে প্রশিক্ষিত। ফলে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন কঠিন হয়েছে। তাই আগামী দিনে শিক্ষার্থীদের গড়ে তুলতে গণিত বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৫৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৭৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮১৪ জন। 

এ বোর্ডে এবার ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ৬৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৬৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। যা গতবার ছিল ১০ হাজার ৭৫৫ জন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ০৬, ২০১৯
আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: রংপুর
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু
ট্রেনের টিকিটের জন্য রাত জাগছেন তারা
ক্রেতা টানতে বুলি, ফুটপাতে জমেছে বিকিকিনি
নূরজাহান বেগমের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

নূরজাহান বেগমের প্রয়াণ

রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি


রহমতগঞ্জকে উড়িয়ে দিয়ে শেখ জামালের বড় জয়
রমজানে রাতভর এবাদত-বন্দেগিতে সজাগ বাড়িটি
ভেজাল তেল কারখানায় গোয়েন্দা পুলিশের হানা
গাজীপুরে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৪ জনের মৃত্যু
চলে গেলেন বরেণ্য সঙ্গীতশিল্পী খালিদ হোসেন