জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী বোর্ডে এবারো প্রথম বগুড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া জিলা স্কুলের শিক্ষার্থীদের উল্লাস

walton

বগুড়া: এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডের মধ্যে এবারো প্রথম স্থান দখলে নিয়েছে বগুড়া। জেলার মধ্যে বগুড়া জিলা স্কুল শীর্ষস্থানে থেকে নিজেদের সেরা প্রমাণ করেছে। বেড়েছে পাসের হারও। এদিক দিয়ে বরাবরের মতোই ছেলেদের পেছনে ফেলে এগিয়ে রয়েছে মেয়েরা।
 

php glass

পরীক্ষা চলাকালীন প্রতিষ্ঠানের দু’জন শিক্ষার্থী অপহরণ হয়ে পরীক্ষায় অংশ নিতে না পারায় জেলার নামকরা বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ বিগত বছরের মতো শতভাগ পাসের তালিকায় নাম লেখাতে পারেনি বলে বাংলানিউজকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান।  
  
সোমবার (৬ মে) এসএসসি পরীক্ষার ফলাফল ঘেঁটে এ তথ্য জানা যায়।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় বগুড়ার ৪৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৩৫ হাজার ১৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১৮ হাজার ৫৬৯ জন ছেলে ও মেয়ে ১৬ হাজার ৪৫০জন। এসব পরীক্ষার্থীদের মধ্যে ৯২ দশমিক ১৪ শতাংশ উত্তীর্ণ হয়। যা রাজশাহী বোর্ডে তৃতীয় সর্বোচ্চ।
 
তবে পরীক্ষার্থীর সংখ্যায় ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে থাকলেও পাসের হারের দিক দিয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। ১৮ হাজার ৫৬৯ জন ছেলের মধ্যে পাস করেছে ৯০ দশমিক ৭৩ শতাংশ ও ১৬ হাজার ৪৫০ জন মেয়ের মধ্যে পাস করেছে ৯৩ দশমিক ৭৩ শতাংশ।

প্রাপ্ত তথ্য বলছে, জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারো প্রথম স্থান দখলে রেখেছে এ জেলার শিক্ষার্থীরা। বগুড়া থেকে সর্বোচ্চ ৫ হাজার ১৮৬ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ প্রাপ্তিতে ২০১৬ সাল থেকেই রাজশাহী বোর্ডে বগুড়া শীর্ষস্থান দখল করে আসছে।

জেলায় সরকারি-বেসরকারি প্রথম সারির ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস ও পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান দখলে রেখেছে বগুড়া জিলা স্কুল। প্রতিষ্ঠান থেকে এবার ২৩৯জন পরীক্ষার্থীর মধ্যে ২৩১ জন জিপিএ-৫ পেয়েছে।  
 
শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তিতে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এবার ২৮০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬৬ জন জিপিএ-৫ পেয়েছে। এ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠানটি থেকে ২৭০ জন পরীক্ষায় অংশ নিয়ে ২৪৬ জন জিপিএ-৫ পেয়েছে।  
 
শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে বগুড়া পুলিশ লায়ন্স স্কুল ও কলেজ থেকে ১৯৭ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৭৫ জন। শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে বগুড়া আরডিএ ল্যাবরেটরি স্কুল ও কলেজ থেকে ২৬২ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৩১ জন ও শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল ও কলেজ থেকে ২৮৬ জন পরীক্ষায় অংশ নিয়ে ২০২ জন জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, মে ০৬, ২০১৯
এমবিএইচ/এএ

আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ