ভিকারুননিসায় পাসের হার ৯৯.৮৪, শিক্ষার্থীদের উল্লাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষার্থীদের উল্লাস। ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: বরাবরই ভালো ফলাফলের নজির রয়েছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের। এরই ধারাবাহিকতায় এবারও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ভালো করেছে প্রতিষ্ঠানটি। এবার প্রতিষ্ঠানটিতে পাসের হার ৯৯ দশমিক ৮৪ শতাংশ। জিপিএ প্রাপ্তির হার ৮১ দশমিক ২৯ শতাংশ।

php glass

সোমবার (০৬ মে) নিজ কক্ষে এসব তথ্য জানান ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসি বেগম।

এদিকে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা বাঁধভাঙা উল্লাস করতে থাকে।

অভিভাবকরা বলছেন, রাজনৈতিক চাপকে পাশ কাটিয়ে নিজেদের শিক্ষাজীবনের সেরা সাফল্য অর্জন করেছেন মেয়েরা।

শিক্ষকদের মতে, এই অর্জন পরিবার, বিদ্যালয় ও শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমের সমন্বিত ফসল। 

স্কুল প্রাঙ্গণ ঘুরে দেখা য়ায়, বিদ্যালয়ের নোটিশ বোর্ডে নিজের প্রত্যাশিত ফল দেখার পর আনন্দে গা ভাসায় শত শত শিক্ষার্থীরা। ফলাফল দেখে এতোদিনের উৎকণ্ঠা যেন নিমেষেই মুছে গেলো। একে অপরকে জড়িয়ে, চিৎকার করে, বাদ্যের তালে নেচে-গেয়ে যে যেভাবে পেরেছে প্রকাশ করেছে আনন্দ-উল্লাস।

ফল প্রকাশের কয়েক মুহূর্ত পর থেকেই শিক্ষা জীবনের অন্যতম সেরা সাফল্যকে উদযাপনে কার্পণ্য ছিল না কারো মধ্যেই। দীর্ঘ সময় ধরে পরীক্ষা দেওয়া ও ভালো ফলাফলে উল্লাসের অন্ত শেষ নেই তাদের মধ্যে। এ অর্জন পরিবার, শিক্ষক-শিক্ষিকার কঠোর অনুশাসনের ফসল বলে জানালেন তারা।

এবার প্রতিষ্ঠান থেকে ২০১৯ সালে এসএসসি পরীক্ষার্থী ছিল ১৮২৬ জন। এরমধ্যে পাস করেছে ১৮২৩ জন, জিপিএ-৫ পেয়েছেন ১৪৮২ জন। পাসের হার ৯৯ দশমিক ৮৪ শতাংশ আর জিপিএ প্রাপ্তির হার ৮১ দশমিক ২৯ শতাংশ। এবার মোট ৩ জন অকৃতকার্য হয়েছে। এর মধ্যে ব্যবসায়ী শাখা থেকে দুইজন ও বিজ্ঞান শাখা থেকে ১ জন।

গত বছরের তুলনায় এবার পাসের হার কিছুটা কমেছে। গত বছর মোট ১৬১২ জন শিক্ষার্থী ছিল, পাসের হার ছিল ৯৯ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৪৪১ জন যা ৮৯ দশমিক ৫ শতাংশ।শিক্ষাথীদের উল্লাস। ছবি: ডিএইচ বাদলফারিয়া নামে এক শিক্ষার্থী গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। সে বলে, ১০ বছর পর কাঙ্খিত ফলাফল দেখে খুব ভালো লাগছে। ভাবতে পারছি না এতো ভালো রেজাল্ট করতে পেরেছি। আমার এ অর্জন আমার বাবা-মা, শিক্ষক-শিক্ষিকার কঠোর অনুশাসনের ফসল। আনন্দের এই মাহিন্দক্ষণে কৃতজ্ঞতা জানাই তাদের সবাইকে।

ডা. আফরোজা নামে এক অভিভাবক বাংলানিউজকে বলেন, আমার মেয়ের এসএসসিতে জিপি-৫ গোল্ডেন পেয়েছে এজন্য সর্ব প্রথম সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাই। তাছাড়া তার রেজাল্টের পেছনে স্কুল কর্তৃপক্ষের অবদান আছে তাদেরকে অভিনন্দন জানাই।

প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসি বেগম বলেন, গত বারের তুলনায় সামান্য কম তবে এটাকে খারাপ বলব না। আশা করি সামনে আরও ভালো করবে আমাদের শিক্ষার্থীরা। আর সামান্য খারাপ করলেই যে সব খারাপ হয়ে যাবে এটাতে আমি বিশ্বাসী না।বাদ্যযন্ত্র বাজাচ্ছে শিক্ষর্থীরা। ছবি: ডিএইচ বাদলসারাদেশে ২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের থেকে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ। শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ১০৭টি, গত বছর ছিল ১০৯টি। এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, মোট জিপিএ-৫ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। গতবছর ছিল ১ লাখ ২ হাজার ৮৪৫ জন।

দাখিলে পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ, গত বছর ছিল ৭০ দশমিক ৮৯ শতাংশ। বেড়েছে ১২ দশমিক ১৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ, গত বছর ছিল ৭১ দশমিক ৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন, গতবছর ছিল ৪ হাজার ৪১৩ জন। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত লিখিত বা তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হওয়ার কথা থাকলেও বিশ্ব ইজতেমার কারণে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি এবং ২ মার্চ শেষ হয়। এছাড়াও আইসিটি বিষয়ের প্রশ্নপত্রে ক্যারিয়ার শিক্ষা বিষয়ে একাংশ ভুলে মুদ্রণ হওয়ায় ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা পিছিয়ে ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ২ মার্চ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, মে ০৬, ২০১৯
ইএআর/এএটি

সীতাকুণ্ডে পুলিশের উপর হামলা, ইয়াবাসহ আসামি ছিনতাই
বর্ষার আত্মহত্যার তদন্তে মোহনপুর থানার ওসি প্রত্যাহার
পদবঞ্চিত ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা
পেকুয়ায় ধর্ষণের শিকার শিশুর আত্মহত্যার চেষ্টা
বেলকুচিতে ঝড়ে গাছ পড়ে শিশুর মৃত্যু


ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ প্রত্যাহার
অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি, ১২ লাখ টাকা জরিমানা
পলাশবাড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১
শ্রীমঙ্গল থেকে বিশালাকৃতির ‘শঙ্খিনী’ সাপ উদ্ধার
মহম্মদপুরে আম পাড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, আটক ৪