php glass

রাবি আর্কাইভস ও বিদ্যাবার্তা প্রকাশনা উদ্বোধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আর্কাইভস ও বিদ্যাবার্তার উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান

walton

রাবি: ভবিষ্যৎ প্রজন্মের কাছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস-ঐতিহ্য তুলে ধরতে এবং শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য প্রকাশের লক্ষ্যে আর্কাইভস প্রতিষ্ঠা ও ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র প্রকাশনা চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২৬ মার্চ) বেলা ১২টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে আর্কাইভস ও বিদ্যাবার্তার উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।  

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ফলক উন্মোচন করে আর্কাইভস ও মোড়ক উন্মোচন করে বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন রাবি জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার।

উপাচার্য বলেন, দেশের অন্যতম বৃহৎ এ বিশ্ববিদ্যালয় ক্রমেই এগিয়ে যাচ্ছে। একে যুগোপযোগী করে আরও এগিয়ে নিতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। ইতোমধ্যে আর্কাইভস প্রতিষ্ঠার মাধ্যমে তার বাস্তবায়নও শুরু হয়েছে। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়কে দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে বিদ্যাবার্তা প্রকাশ করা হয়েছে। আগামীতে এটি আরও বিস্তৃত পরিসরে প্রকাশ করার পরিকল্পনা আছে বলেও জানান তিনি। 

আর্কাইভস স্থাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যাবার্তা’র সম্পাদক হিসেবে আছেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী জাকারিয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু প্রমুখ।

অনুষ্ঠান শেষে অতিথিরা আর্কাইভস ঘুরে দেখেন। বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা আরকাইভসে সংরক্ষিত বিভিন্ন ডিজিটাল ফাইল মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করেন। 

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
জিপি

মহেশপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামী আটক 
জমে উঠেছে লর্ডস টেস্ট
৬শ টাকায় থ্যালাসেমিয়া পরীক্ষা চমেক হাসপাতালে
খাবার দিতে দেরি করায় ওয়েটারকে গুলি করে হত্যা
ইলিশের ভিড়ে দাম কমেছে অন্য মাছের


হারিয়ে যাচ্ছে চা বাগানের ‘প্রাকৃতিক অর্কিড’
সেলিব্রেটি হতে চান!
ম্যাজিস্ট্রেট পরিচয়ে চাঁদাবাজি, পুলিশ সোর্সকে গণধোলাই
চাঁপাইনবাবগঞ্জে জাল রুপি-ফেনসিডিলসহ নারী আটক
শিল্পকলায় মঞ্চস্থ হলো ‘রাত ভ’রে বৃষ্টি’