php glass

পুনর্নির্বাচন নিয়ে স্পষ্ট নন ভিপি নুরসহ অন্যরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন লিটন নন্দী/ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ফলাফল নিয়ে নাটকীয়তা চলছেই। ফল ঘোষণার পর ভিপি পদে পুনর্নির্বাচনের দাবি করে বিক্ষোভ করে ছাত্রলীগ। অপরদিকে সংবাদ সম্মেলন করে ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া বাকি পদগুলোতে পুনর্নির্বাচন দাবি জানান ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর।

পরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন নুরকে মেনে নিয়ে শুভেচ্ছা বিনিময় করলে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি থেকে সরে আসেন ভিপি নুরুল হক। কিন্তু ভোট বর্জন করা বাম জোটের প্যানেল পুরো নির্বাচনের কথা বলে। এ বিষয়ে তাদের মধ্যে কোনো ধরনের সমঝোতা হয়নি।

মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় টিএসসিতে ভিপি নুরুল হক তার সবশেষ অবস্থান নিয়ে কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। সেখানে তিনি বলেন, আমরা সব সময় সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিলাম, থাকবো। রোকেয়া ও কুয়েত মৈত্রী হলে অনিয়মের অভিযোগ পাওয়া যায়। পাশপাশি ছেলেদের হলগুলোতে কৃত্রিম লাইন তৈরি করে ভোটারদের ভোট দিতে বাধা দেওয়া হয়েছে। যে নির্বাচন প্রশাসন শুরু করেছিল তাতে একটি ত্রুটিপূর্ণ পদ্ধতি ছিল। তার প্রতিফলন এই নির্বাচনে ঘটেছে।

‘সোমবার বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ছাড়া অন্য সব ছাত্র সংগঠন নির্বাচন বর্জন করেছিল। সে জায়গা থেকে সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে আমিও তাদের দাবির সঙ্গে একমত। আমিও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করবো ২৮ বছর পরে যে নির্বাচনটি হয়েছে সেটি যেন শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য হয়। সেজন্য এই প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচনের ফলাফল বাতিল করে দ্রুত নতুন নির্বাচন দিন।’

নুরুল হক নুর বলেন, আমরা জানি এই নির্বাচনে অন্যদের হারানোর জন্য নানা রকম ইঞ্জিনিয়ারিং বা কারচুপি হয়েছে। এতো কারচুপির পরেও আমি এবং সহযোদ্ধা আখতার হোসেন বেরিয়ে এসেছি। এজন্য আমরা মনে করি এ দুটি পদ ছাড়া অন্য পদগুলোতে বেশি কারচুপি হয়েছে এবং সেজন্য আমাদের দাবি ছিল অন্য পদগুলোতে পুনর্নির্বাচন দরকার। তবে সেক্ষেত্রে যদি পুনর্নির্বাচন হতে হয় তাহলে আংশিক না হয়ে আমরা মনে করি পুরো নির্বাচন প্রক্রিয়া আবার নতুন করে হতে পারে।

৩১ মার্চের মধ্যে হাইকোর্টের রায় অনুযায়ী পুনঃতফসিল ঘোষণা করার আহ্বান জানিয়ে নুর বলেন, নির্বাচন প্রক্রিয়া যেহেতু প্রশ্নবিদ্ধ ছিল, সেহেতু নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সবার পদত্যাগ করে নতুন নিরপেক্ষ শিক্ষকদের নিয়ে কমিটি গঠন করতে হবে।

নূরের সংবাদ সম্মেলনের পরে টিএসসিতে পুনর্নির্বাচনের দাবিতে প্রশাসনকে তিনদিনের আল্টিমেটাম দেন বাম জোটের প্যানেল থেকে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করা লিটন নন্দী।

বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল উপাচার্য কার্যালয় অভিমুখে বের করা হবে। সেখান থেকে পুনর্নির্বাচন ও নির্বাচন সংশ্লিষ্ট সবার পদত্যাগ চেয়ে স্মারকলিপি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
এসকেবি/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ছাত্র সংসদ নির্বাচন ডাকসু
ksrm
মহাকাশে গিয়েও জোচ্চুরি!
রোববার মাহী বি-তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করবে দুদক
ব্লেন্ডার ভরা সাড়ে ৩ হাজার ইয়াবা, আটক ১
অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে


পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি
অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক