ডাকসু: কোটা আন্দোলনকারীদের ২৮ দফা ইশতেহার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কোটা আন্দোলনকারীদের ইশতেহার ঘোষণা/ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ২৮ দফা ইশতেহার ঘোষণা করেছে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ভিপি পদপ্রার্থী নূরুল হক নূর এ ইশতেহার তুলে ধরেন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিনিয়ত যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে সেসব ২৮টি মৌলিক সমস্যা আমরা চিহ্নিত করেছি। এটা আমাদের ইশতেহার নয়। ডাকসুতে বিজয়ী হলে আমরা এসব সমস্যা সমাধানে কাজ করব।

ঘোষিত ইশতেহারের মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে কোনো সমস্যা তাৎক্ষণিক সমাধানের জন্য ডাকসুর ‘সেবা ডেস্ক’ চালু করা; মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে বিশ্ববিদ্যালয়ে লিবারেশন ওয়ার স্টাডিজ সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা; হলগুলো থেকে বহিরাগত ও অছাত্রদের বিতাড়িত করে প্রথম বর্ষ থেকেই শিক্ষার্থীদের বৈধ সিট প্রাপ্তির উদ্যোগ নেওয়া; বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া ও ক্যান্টিনে খাবারের গুণগত মান নিশ্চিত করা এবং ন্যায্যমূল্যে স্বাস্থ্যকর ও পুষ্টিগুণসমৃদ্ধ খাবার নিশ্চিত করা; জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের শাস্তিমূলক ব্যবস্থা করা; কেন্দ্রীয় খেলার মাঠের বাণিজ্যিক ব্যবহার সীমিত করা; মাদক ব্যবসা ও মাদক সেবন বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া; মেডিকেল সেন্টারের আধুনিকায়ন করা; নামে-বেনামে নেওয়া বিবিধ ফি বন্ধ করা; সাত কলেজের অধিভুক্তি সমস্যার যৌক্তিক সমাধান; ক্যাম্পাসের অভ্যন্তরে ফার্মেসি স্থাপন করা; বাণিজ্যিক সান্ধ্যকালীন কোর্স বন্ধ করা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও পরিবহন ও রুটের সংখ্যা বৃদ্ধি করা ইত্যাদি।
কোটা আন্দোলনকারীদের প্যানেল- ভিপি- নুরুল হক নূর, জিএস- মুহাম্মদ রাশেদ খান, এজিএস- ফারুক হাসান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক- নাজমুল হুদা, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক- শেখ এমিলি জামাল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- হাবিবুল্লাহ বেলালী, সাহিত্য সম্পাদক- আকরাম হোসেন, সাংস্কৃতিক সম্পাদক- নাহিদ ইসলাম, ক্রীড়া সম্পাদক- মামুনুর রশীদ মামুন, ছাত্র পরিবহন সম্পাদক- রাজিবুল ইসলাম, সমাজসেবা সম্পাদক- আকতার হোসেন।

**ডাকসু নির্বাচন: ইশতেহার ঘোষণা করলো ছাত্র ফেডারেশন

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসকেবি/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: ডাকসু
করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে