php glass

রাকসু সংলাপে বিপ্লবী ছাত্র মৈত্রীর দশ দফা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনা

walton

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) গঠনতন্ত্র সংশোধন ও সংযোজন করে যুগোপযোগী করাসহ দশ দাবি জানিয়ে নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে আলোচনা করেছে বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার নেতাকর্মীরা। 

রোববার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে নির্বাচন নিয়ে রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনায় এ দাবি জানান তারা।

বিপ্লবী ছাত্র মৈত্রীর দশটি দাবি হলো- সুষ্ঠু, প্রভাবমুক্ত ও কার্যকরী রাকসু নির্বাচনের লক্ষ্যে ছাত্র সংসদের সভাপতি ও কার্যনির্বাহী সদস্যদের ক্ষমতার ভারসাম্য আনা, ভোটকেন্দ্র একাডেমিক ভবনগুলোতে স্থাপন, রাকসুর ফি প্রদানকারী নিয়মিত শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিতকরণ, সব ক্রিয়াশীল সংগঠন নিয়ে পরিবেশ পরিষদ গঠন করে রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত, ক্যাম্পাস ও হলগুলোতে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত পরিবেশ নিশ্চিত, রাকসুর গঠনতন্ত্র বাংলা ও ইংরেজি ভাষায় প্রস্তুত করে অনলাইনে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সংযোজন, ক্রিয়াশীল সংগঠনের সুপারিশে শিক্ষকদের মধ্যে নিরপেক্ষ পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন, রাকসুর প্রার্থী বা সংগঠনগুলোকে নিয়ে সভা-সেমিনার, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষে সাংবাদিক, সাধারণ শিক্ষার্থী, প্রার্থী ও সংগঠনগুলোর প্রতিনিধিদের নিয়ে পর্যবেক্ষক কমিটি গঠন করতে হবে।

তাছাড়া গঠনতন্ত্র সংশোধনের পদসহ কিছু পদ সংযোজন করার দাবি জানিয়েছেন তারা। 

এ সময় বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার সভাপতি ফিদেল মনির, সাধারণ সম্পাদক রনজু হাসান, সাংগঠনিক সম্পাদক পৌল টুডু, প্রচার সম্পাদক সুমন আলী, সদস্য তারেক ইসলাম, ফরিদা ইয়াসমিন, আলিফ হোসেন উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক প্রফেসর ড. লুৎফর রহমান জানান, বিপ্লবী ছাত্র মৈত্রী গঠনতন্ত্র সংশোধন করে যুগোপযোগী করাসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে। ২০ ফেব্রুয়ারি ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এসএস/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ছাত্র সংসদ নির্বাচন
আফগানদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
ঝিনাইদহে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন
২০২২ সালে চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে
পটিয়ায় ইয়াবাসহ যুবক আটক
ছাত্রলীগের পদবঞ্চিতদের চার দাবি


বিজয়নগরে ইভিএমের যন্ত্রাংশ লুট
‘দেশে আমি একা ফিরব না’-সতীর্থদের সরফরাজের হুমকি
তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে
কেসিসির নগর ভবনে আগুন, অতঃপর…
জুয়ার আসর থেকে ইউপি চেয়ারম্যানসহ আটক ১০