সমৃদ্ধ দেশ গড়তে যৌথ গবেষণা প্রয়োজন: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ অন্যরা

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের যৌথভাবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রোববার (২৭ জানুয়ারি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববরেণ্য বিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোসের (এস এন বোস) ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী এক সেমিনারে তিনি এ গুরুত্বারোপ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি অ্যান্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস এ সেমিনারের আয়োজন করে।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর মাত্র কয়েক বছরের মধ্যেই অধ্যাপক এস এন বোস তার অসাধারণ গবেষণা কার্যক্রমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বাঙ্গণে পরিচিত করে তোলেন। গণিত, পদার্থসহ বিজ্ঞানের মৌলিক বিষয়ে গবেষণার ক্ষেত্রে অসামান্য পারদর্শিতার জন্য তিনি নোবেল বিজয়ী বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের নজর কাড়েন। পরবর্তীতে তিনি আইনস্টাইনের সঙ্গে যৌথ গবেষণার সুযোগ লাভ করেন। তাদের উদ্ভাবিত  ‘বোস-আইনস্টাইন তত্ত্ব’ বিজ্ঞানের মৌলিক গবেষণার জগতে নতুন দিগন্ত উন্মোচন করে। এই তত্ত্বই অধ্যাপক এস এন বোসকে অমর করে রেখেছে। অধ্যাপক এস এন বোসের নামানুসারে বিশ্বের অর্ধেক কণাকে ‘বোসন্স’ হিসেবে রাখা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সেন্টারের পরিচালক অধ্যাপক ড. সুপ্রিয়া সাহার সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান। ঢাকা বিশ্ববিদ্যালয় তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম আরশাদ মোমেন, রসায়ন বিভাগের ইউজিসি অধ্যাপক ড. এম মুহিবুর রহমান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুব্রত মজুমদার আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এসকেবি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি উপাচার্য
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো
করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন


যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি