ন্যায়সঙ্গত সমাজ প্রতিষ্ঠা করাই দর্শন ভাবনার মূল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সত্য ও ন্যায়সঙ্গত সমাজ প্রতিষ্ঠা করাই দর্শন ভাবনার মূল লক্ষ্য বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুপডা)-এর ১১তম পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ‘সৌহার্দ ও স্মৃতির বন্ধনে আবদ্ধ আমরা, এসো মিলি প্রাণের আনন্দে’ স্লোগান নিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী নৃত্য ও সঙ্গীত পরিবেশন, দেশের বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোকপ্রস্তাব পাঠ ও স্মরণিকা ‘প্রাণপ্রবাহ’র মোড়ক উন্মোচনের পাশাপাশি দর্শন বিভাগের খ্যাতিমান সাতজন ব্যক্তিকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্ত ব্যাক্তিরা হলেন- অ্যাডভোকেট আহসানুল করিম চৌধুরী, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম, অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়, গয়েশ্বর চন্দ্র রায়, অধ্যাপক ড. ফাহমিনা আহমেদ এবং অধ্যাপক নাজমা হাসিন।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্বব্যিদ্যালয় যে  ক’টি বিভাগ নিয়ে গর্ব অনুভব করে, দর্শন বিভাগ তাদের মধ্যে অন্যতম। সাবেক শিক্ষার্থীদের মূল্যবোধ বর্তমান শিক্ষার্থীদের মধ্যে সঞ্চারিত হবে। সত্য ও ন্যায়সঙ্গত সমাজ প্রতিষ্ঠা করাই দর্শন ভাবনার মূল। তাই দর্শনের সুদীর্ঘ ইতিহাসে তার তাত্ত্বিক দিকের পাশাপাশি মানবকল্যাণের দিকেরও সমগুরুত্ব ও প্রকাশ লক্ষ্য করা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের চেয়ারম্যান ও ডুপডার সভাপতি অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ ও প্রখাত দার্শনিক অধ্যাপক ড. আমিনুল ইসলাম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডুপডার সাধারণ সম্পাদক মাহফুজা রহমান চৌধুরী বাবলী।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসকেবি/এএ

নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!