সমাজ পরিবর্তনে প্রচারাভিযানে ঢাবি শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাবি শিক্ষক-শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধে দেশব্যাপী প্রচারাভিযান চালাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

আগামী ২০ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত সাত দিনব্যাপী প্রচারাভিযানে ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডুয়া) বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা অংশ নেবেন।

শনিবার (১৩ অক্টোবর) ঢাবির নবাব নওয়াব চৌধুরী সিনেট ভবনের সামনে এই প্রচারাভিযান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডুয়ার সভাপতি এ কে আজাদ, মহাসচিব রঞ্জন কর্মকার, সিনিয়র সহ-সভাপতি মোল্লা মো. আবু কাওসার প্রমুখ।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, শিক্ষার্থীরা মানবসেবায় এগিয়ে যাবে। জনসেবা মানে মানুষের সেবা সেই সেবার জন্য আমাদের ছেলে-মেয়েরা প্রস্তুত হয়েছে। মানুষ আস্তে আস্তে স্বার্থপর হচ্ছে। মানুষ সৎ না হয়ে সচ্ছল হচ্ছে। মানুষ বিদ্ধান না হয়ে প্রাজ্ঞ না হয়ে ধূর্ত ও চালাক হচ্ছে। মানুষ হৃদয়বান হচ্ছে না। এজন্য সমাজ আস্তে আস্তে দুর্বল হয়ে যাচ্ছে। আমাদের শিক্ষার্থীদের এসব সমস্যা মোকাবেলার দায়িত্ব নিতে হবে।

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, তথাকথিত অ্যালামনাইদের মতো সভা সমাবেশ না করে ভিন্ন চিন্তা করার জন্য ঢাবি অ্যালামনাই অ্যাসেসিয়েশনকে ধন্যবাদ। সমাজের তৃণমূলকে স্পর্শ করার জন্য যে প্রচেষ্টা সেটা আশা তারা সফল হবে। যারা এই সামাজিক সমস্যাগুলো মোকাবেলা করার জন্য প্রস্তুত হয়েছো তাদেরকেও অভিনন্দন।

ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন বিশ্ববিদ্যালয়ের ১১২০ শিক্ষার্থীকে প্রতিমাসে ২৫শ’ টাকা করে বৃত্তি দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ছুটিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা নিজ নিজ এলাকায় গিয়ে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং যুব সমাজের সঙ্গে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধের লক্ষ্যে এই প্রচারাভিযান পরিচালনা করবেন।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এসকেবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাবি
সপ্তাহের শেষের দিকে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে
করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ৪ লাখ
উত্তরখানে  হাত-পা বাঁধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার
জাফরুল্লাহর শারীরিক অবস্থার উন্নতি, তবে ঝুঁকিমুক্ত নন
 চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরও ১৫৬ জন  


ছয় দফা, শহীদের রক্তে লেখা
র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার করোনায় আক্রান্ত
৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক