পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: আগে এইচএসসি পরীক্ষার ফলাফলে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকায় থাকতো ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ। এক সময় ঢাকা বোর্ডে প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় হওয়ার কৃতিত্ব অর্জন করেছে এ প্রতিষ্ঠানটি। কিন্তু গত কয়েক বছর থেকে তাক লাগানো কোনো সাফল্য দেখাতে পারছে না; বছর বছর কমছে তাদের জিপিএ-৫ সহ পাসের হার।

এবারের ফলাফলেও রীতিমতো হোঁচট খেয়েছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ। এ নিয়ে অনেক প্রশ্ন উঠছে এখন। তবে কর্তৃপক্ষ বলছে, এই বছর ঠিকমতো পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়নি। এজন্য তারা বোর্ডে চ্যালেঞ্জ করবেন।

কলেজটির গত আট বছরে এইচএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১২ সালের ফলাফলে বোর্ডে তৃতীয় স্থান অর্জন করেছিল এটি। ওই বছর পরীক্ষার্থী ছিল ৫০ জন। শিক্ষার্থীদের সবাই বিজ্ঞান বিভাগ থেকে পেয়েছিল জিপিএ ৫। এর আগে ২০১০ ও ২০১১ সালে বোর্ডে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করে কলেজটি। তবে পরের বছর ২০১৩ সালে ফলাফলে খানিকটা পিছিয়ে যায়। এরপর থেকে এক রকম ধারবাহিকভাবে পিছিয়েই যাচ্ছে এ প্রতিষ্ঠান।

তবে গত কয়েক বছরের তুলনায় এবারের ফল বিপর্যয় কোনো অবস্থাতেই মানতে পারছেন না সংশ্লিষ্টরা।

বিপর্যয়ের বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের প্রিন্সিপাল হালিমা খাতুন বাংলানিউজকে বলেন, পরীক্ষার খাতা পরীক্ষণ ঠিকমতো হয়নি। আমাদের এবারের ব্যাচটি সেরা ছিল। মেয়েরা প্রত্যেকেই ভালো পরীক্ষা দিয়েছে। আমরা কিছুতেই এই ফলাফল মেনে নিতে পারছি না। অপ্রত্যাশিত ফলাফল হওয়ায় আমরা বোর্ডে চ্যালেঞ্জ করবো পুনরায় খাতা মূল্যায়নের জন্য।

তিনি দাবি করেন, কলেজটির পাঁচ শিক্ষার্থী ৪.৯৫ পয়েন্ট পেয়েছে। খাতা ঠিকমতো দেখা হলে তারাও জিপিএ-৫ পেতো। তবে আগের কয়েক বছরের ফলাফল সম্পর্কে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমএএএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: এইচএসসি শিক্ষা ব্যবস্থা
শিবচরে মাহেন্দ্রাচাপায় কলেজছাত্রের মৃত্যু
ঠাকুরের পরিবর্তে প্রথম দুই ওয়ানডেতে উমেশ
যেসব প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘দেবী’
সিএনজিকে বাসের ধাক্কা, ব্যাংক কর্মকর্তা নিহত
গুইমারায় চাঁদাবাজি মামলার সাজাপ্রাপ্ত আসামি আটক
দৃষ্টিশক্তি কেমন...
পিইসিতে দুই পরিবর্তন, চট্টগ্রামে কমেছে পরীক্ষার্থী
বিএনপির নেতা দরকার, তাই কামাল হোসেনের ওপর ভর করেছে
নারায়ণগঞ্জে কুমারী পূজা অনুষ্ঠিত
আমলার পর ডুমিনিও ছিটকে গেলেন