পরীক্ষা বর্জন করে ঢাবি আইন বিভাগের মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধনে শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: কোটা সংস্কার আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের ছাত্র তারিকুল ইসলামের ওপর নির্যাতন, মিথ্যা মামলা প্রত্যাহার ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে পরীক্ষা বর্জন করে মানববন্ধন করেছে বিভাগের শিক্ষার্থীরা।

php glass

সোমবার (৯ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের কাজী মোতাহার হোসেন ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাইমা হক, আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, তারিকুলের বাবা সেনাবাহিনীর সাবেক সিনিয়র ওয়ারেন্ট অফিসার শফিকুল ইসলাম প্রমুখ।

অধ্যাপক নাইমা হক বলেন, ‌‘তারিকুল এই বিভাগের শিক্ষার্থী। তাই শিক্ষার্থীদের এই ন্যায্য দাবির সঙ্গে একমত হয়ে আমরা তাদের সঙ্গে সংহতি জানাচ্ছি।’

অধ্যাপক আসিফ নজরুল বলেন, তারিকুলকে একটি ন্যায্য দাবির আন্দোলন থেকে ছাত্রলীগ মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছে। এরপরে একটি পুরোনো মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। যেটা পুরোপুরি অসঙ্গতিপূর্ণ। এ রকম একটা ঘটনায় আমরা বিবেকবান মানুষ হিসেবে চুপ করে থাকতে পারি না। তাই শিক্ষার্থীদের সঙ্গে এখানে এসে দাঁড়িয়েছি।

বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, তারেক এই বিভাগের শিক্ষার্থী। অন্যায়ভাবে তাকে আটক করে রাখা হয়েছে। তার মুক্তি না হওয়া পর্যন্ত আমরা পরীক্ষায় অংশ নেবো না।

এ সময় তারা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করেন। সেগুলো হলো- তারেকের নিঃশর্ত মুক্তি চাই, মিথ্যা মামলা মিথ্যা মামলা আর কত আর কত? নো ক্লাস নো এক্সাম উইথআউট তারেক, মিথ্যা মামলার নামে প্রহসন বন্ধ কর।

সোমবার বিভাগের প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত ফার্স্ট টার্ম পরীক্ষা থাকলেও শিক্ষার্থী বর্জন করায় পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র তারিকুলকে গত ২ জুলাই শহীদ মিনারে বিক্ষোভ মিছিল থেকে ছাত্রলীগ তুলে নিয়ে যায়। এরপর তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ভাঙচুর মামলায় কেরানীগঞ্জ থানায় গ্রেফতার দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এসকেবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: কোটা সংস্কার
বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন