রাবিতে রঙে রঙিন বিদেশিদের বৈশাখ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। পুরনো বছরের সব ব্যর্থতার গ্লানি মুছে ফেলে নতুন বছরকে বরণ করতে বর্ণাঢ্য আয়োজনে নেচে-গেয়ে মঙ্গল শোভাযাত্রায় সামিল হন দেশের সর্বস্তরের মানুষ।

নতুন বছরকে বরণ করে নিতে শনিবার (১৪ এপ্রিল) বাঙালিদের সঙ্গে প্রাণের মেলায় সামিল হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদেশি শিক্ষার্থীরা। মুগ্ধ হয়ে দেখেছেন বাঙালির সংস্কৃতি, আবেগ, প্রাণের উচ্ছ্বাস। উপলব্ধি করেছেন একটি জাতির সংস্কৃতির শেকড় কতোটা মজবুত হতে পারে। বাংলায় ‘শুভ নববর্ষ’ জানাতেও ভুলেননি তারা।

বিশ্ববিদ্যালয়ের ইবলিশ চত্বরে কথা হল জর্ডানের সাইফুদ্দিন সাঈদের সঙ্গে। বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও তাড়িৎ প্রকৌশল বিভাগে প্রথম বর্ষে পড়ছেন তিনি। তাকে ‘হাই’ বলতেই ভাঙা বাংলায় বললেন, ‘শুভ নববর্ষ’। কেমন লাগছে জিজ্ঞেস করতেই তিনি বলেন, জর্ডানের সঙ্গে এখানকার সংস্কৃতির অনেক পার্থক্য রয়েছে। এখানে লোকেরা পোশাক, খাবার, সংস্কৃতি সবকিছু উজাড় করেই দিনটি পালন করে। চারদিকে শুধুই আনন্দের ছড়াছড়ি। পুরো দিনটি খুব উপভোগ করেছি।

বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ছেন নেপালের জিলানী আনসারি। চার বছর ধরে আছেন বাংলাদেশে। এ চার বছরে অল্প অল্প করে হৃদয়ে গেঁথে নিয়েছেন বাঙালির সংস্কৃতি। বাংলা ভাষাও বেশ ভালোই রপ্ত করেছেন। তাকে নববর্ষের শুভেচ্ছা জানাতেই বাংলায় বললেন ‘শুভ নববর্ষ’।

তিনি বাংলাতেই বললেন, বাংলাদেশে চতুর্থবারের মতো বৈশাখ উদযাপন করছি। নেপালেও নববর্ষ উদযাপিত হয়। তবে নেপালের তুলনায় বাংলাদেশে তা খুব চমৎকারভাবে পালন করা হয়। এখানে সবাই রঙিন পোশাক পরে। মেয়েরা মাথায় ফুলের মালা পড়ে। এক কথায় এটা অসাধারণ।

আনন্দ ঐতিহ্য সব মিলিয়ে যেন এক মিলন মেলায় পরিণত হয়েছে বর্ষবরণ উৎসব। আর এ মিলন সৃষ্টি করবে বাঙালির প্রাণের, ভালোবাসার আর ভবিষ্যতের স্বপ্ন দিয়ে গড়া নতুন এক বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৮
আরবি/

মঈন খানের বাসায় নৈশভোজে কূটনীতিকরা
আমরা কেবল পানি-সীমান্ত নয়, ভালো অভিজ্ঞতাও বিনিময় করবো
বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে ইংল্যান্ডে যাচ্ছেন তামিম
হিজলায় বজ্রপাতে গৃহবধূর মৃত্যু 
বৈকুণ্ঠের ‘ছড়ায় ছড়ায় প্রেম’
‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান বনাম ‘প্রত্যয়ী’ বাংলাদেশ
হজ-ওমরাহ পালনকারীদের জন্য দ্রুতগামী ট্রেন
যৌতুক-নির্যাতনে ‘প্রায় পাগল’ রেহানা
তৃণমূলের পছন্দ আমিন, আলোচনায় অন্যরাও
আমার বাবা এমপি, তোমার মতো হাজারটা সার্জেন্ট…