’স্বপ্নের বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করবো : অধ্যাপক আনোয়ার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বুধবার উপাচার্য হিসেবে যোগদান করেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বুধবার উপাচার্য হিসেবে যোগদান করেছেন। বিশ্ববিদ্যালয় সিনেট হলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তিনি যোগদান করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ নাসির উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, হল প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় সভাপতি, অফিস প্রধান, বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ, শিক্ষক, অফিসার, কর্মচারী উপস্থিত ছিলেন।

যোগদান অনুষ্ঠানে উপাচার্য বলেন, তিনি বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে একযোগে কাজ করবেন। গণতন্ত্র চর্চা, পরমত সহিষ্ণুতা এবং পারস্পরিক শ্রদ্ধাবোধের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় পরিচালনা করবেন।

তিনি বলেন, পর্যায়ক্রমে মেয়াদ উত্তীর্ণ বিভিন্ন পর্ষদের নির্বাচনের উদ্যোগ নেবেন। শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং শিক্ষাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে উপাচার্য তাঁর ‘স্বপ্নের বিশ্ববিদ্যালয়’ গড়ার অঙ্গীকার করেন। উপাচার্য বলেন, সন্ত্রাস ও সেশনজট মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, হলে সহাবস্থান নিশ্চিত করা, শিক্ষা ও গবেষণায় উৎকর্ষ সাধন, প্রয়াত নাট্যাচার্য সেলিম আল দীনের সাংস্কৃতিক রাজধানী হিসেবে এ বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চার তীর্থভূমি হিসেবে প্রতিষ্ঠা, প্রাকৃতিক পরিবেশ অক্ষুণœ রাখার মাধ্যমে জীববৈচিত্র সংরক্ষণ করার মধ্য দিয়ে তিনি স্বপ্নের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অভিযাত্রায় সকলকে অংশীদার হওয়ার আহবান জানান।

উপাচার্য হিসেবে যোগদানের পর অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয় শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এরআগে রাষ্ট্রপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচিত উপাচার্য হিসেবে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনকে চার বছরের জন্য এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  নিযুক্ত করেন।

গত ২০ জুলাই উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সিনেটের বিশেষ সভায় ‘তিন সদস্যের উপাচার্য প্যানেল নির্বাচন’ অনুষ্ঠিত হয়। নির্বাচিত এই তিনজনের প্যানেল থেকে রাষ্ট্রপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ জিল্লুর রহমান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনকে চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন।

উলে¬খ্য, ২০০৯ সালে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই প্রথম উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়।  

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ২০ মে থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০ মে  রাষ্ট্রপতি ও  বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ণ ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনকে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ এর ১১(২) ধারা মোতাবেক নিয়োগ প্রদান করেন।

নিয়োগের শর্তে উপাচার্য পদে তাঁর মেয়াদ চার বছর অথবা সিনেটের নির্বাচনের মাধ্যমে তিন জনের প্যানেল থেকে নতুন উপাচার্য নিয়োগ অথবা পুনরাদেশ না দেয়া পর্যন্ত (যা পূর্বে ঘটে) বলবৎ থাকবে বলে উলে¬খ করা হয়।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন উপাচার্য হিসেবে যোগদানের পর ৪০ দিনের মধ্যে উপাচার্য প্যানেল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ১৯৫০ সালে নেত্রকোনা জেলার পূর্বধলা থানার কাজলা গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবার নাম মহীউদ্দিন আহমেদ ও মা বেগম আশরাফুন্নেসা।

অধ্যাপক আনোয়ার হোসেন ৩৭ বছর ধরে শিক্ষকতা পেশায় নিয়োজিত। শিক্ষা ও গবেষণায় তিনি বিশেষ খ্যাতি অর্জন করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদানের পূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগ থেকে  ১৯৭১ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৭২ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। জাপানের কিয়েতো  

ড. আনোয়ার হোসেন বীর মুক্তিযোদ্ধা। তিনি ১১নং সেক্টরে অগ্রজ সেক্টর অধিনায়ক কর্নেল আবু তাহের, বীর উত্তমের নেতৃত্বে স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন ও বহু গুরুত্বপূর্ণ যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। শিক্ষা ও গবেষণায় নিবেদিত ব্যক্তিত্ব অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের আমেরিকায় একটি আবিস্কার পেটেন্টকৃত।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়ার সঙ্গে যৌথ গবেষণায় যুক্ত আছেন। তাঁর তত্ত্বাবধানে ৩৭জন এম. ফিল ও পিএইচ.ডি গবেষক ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণের জন্য তিনি যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, ইতালি, ভারত, থাইল্যান্ড, ফিলিপিনস, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া ভ্রমণ করেন।

প্রশাসনিক অভিজ্ঞতায়সমৃদ্ধ অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। ইতোপূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের নির্বাচিত ডিন এবং  সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ফজলুল হক হলের প্রভোস্ট ছিলেন।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ২০০৭ সালে আগষ্ট মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে সৃষ্ট অনভিপ্রেত ঘটনাকালে যৌথ বাহিনী তাকে গ্রেফতার করে। তিনি ৫ মাস কারাভোগ করেন। ২০০৮ সালে একুশে বইমেলায় প্রকাশিত ‘রিমান্ড ও কারাগারের দিনলিপি’ ও ‘সিএমএম কোর্টে জবানবন্দি’ গ্রন্থ দু’টি বিপুলভাবে সমাদৃত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের পরিচালক মীর আবুল কাশেম প্রেরিত প্রেসবিঞ্জপ্তিতে আরো জানানো হয়- ড. আনোয়ার হোসেন বৃহস্পতিবার সকাল নয়টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এবং দশটায় ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিপ্রকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

বাংলাদেশ সময় :  ১৬০১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১২
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর  
[email protected]

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে