চট্টগ্রাম বোর্ডে জিপিএ৫ বেড়েছে ১৩শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় গত বারের চেয়ে জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৪৩ জন। পাশাপাশি ১ দশমিক ২৬ শতাংশ বেড়েছে পাসের হার।

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় গত বারের চেয়ে জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৪৩ জন। পাশাপাশি ১ দশমিক ২৬ শতাংশ বেড়েছে পাসের হার।

চট্টগ্রাম বোর্ডে এবার পাসের হার ৭২ দশমিক ২৯ শতাংশ। গতবার এ হার ছিল ৭১ দশমিক ৩ শতাংশ। এবার মোট জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ১৪৫ জন। গতবার এ সংখ্যা ছিল ১ হাজার ৮০২ জন।

এবার ছাত্র পাসের হার ৭১ দশমিক ৩৬ ও ছাত্রী পাসের হার ৭৩ দশমিক ২৮ শতাংশ। বিজ্ঞানে পাসের হার ৭৬ দশমিক ৯৪, মানবিকে ৬০ দশমিক ৫১ ও ব্যবসায় শিক্ষায় ৭৭ দশমিক ৮৮ শতাংশ।

চট্টগ্রাম জেলায় পাসের হার ৭৪ দশমিক ২, কক্সবাজারে ৭০ দশমিক ৭৭, রাঙামাটিতে ৫৮ দশমিক ৭৮, খাগড়াছড়িতে ৬২ দশমিক ৯৪ ও বান্দরবান জেলার ৬৮ দশমিক ৭ শতাংশ।

পাসের হার শূণ্য এমন কোনো কলেজ নেই। এবার শতভাগ পাস করেছে এমন কলেজের সংখ্যা ৫। গতবার এ সংখ্যা ছিল ৭।  

বুধবার দুপুর একটায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ২০১২ সালের এইচএসসির ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের জিপিএ ও পাসের হার বাড়ায় সামগ্রিক ফলফলে সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, সামগ্রিক ফলাফলে আমরা সন্তুষ্ট। এবারের ফলাফল নিয়ে সন্তুষ্টির অনেক কারণ আছে। অন্যান্য বারের চেয়ে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এছাড়া গতবারের চেয়ে জিপিএ৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৪৩। এটা আমারে জন্য খুবই খুশির খবর।

এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১৯১টি কলেজ থেকে মোট ৫৪ হাজার ৫৪৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩৯ হাজার ১১জন। এর মধ্যে ছাত্র পাসের সংখ্যা ১৯ হাজার ৯১৭ ও ছাত্রী সংখ্যা ১৯ হাজার ৯৪।

বিজ্ঞান বিভাগে মোট পাসের সংখ্যা ৭ হাজার ৮৬৬ জন, মানবিকে ১০ হাজার ১৮৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২০ হাজার ৯৫৮ জন। এরমধ্যে বিজ্ঞানে ছাত্র ৪ হাজার ৬১৮ ও ৩ হাজার ২৪৮ ছাত্রী, মানবিকে ছাত্র ৩ হাজার ৭৪৬ ছাত্রী ৬ হাজার ৪৪১ এবং ব্যবসায় শিক্ষায় ছাত্র ১১ হাজার ৫৫৩ ও ৯ হাজার ৪০৫ জন ছাত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
এমইউ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

করোনা লক্ষণযুক্ত ব্যক্তির ফোন নম্বর ৩৩৩-এ এসএমএস করুন
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম



করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ